thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাজেটে করপোরেট ট্যাক্স কমানো হবে : অর্থমন্ত্রী

২০১৮ মে ০৯ ১৫:০১:৪৩
বাজেটে করপোরেট ট্যাক্স কমানো হবে : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত বলেছেন, বর্তমানে দেশে করপোরেট ট্যাক্স খুব বেশি। করপোরেট ট্যাক্স এ বছরের বাজেটে কমানো হবে। তবে ট্যাক্সের পরিধি বাড়বে। আমরা আশা করছি, ২০২৫ সালের মধ্যে দেশের ৫০-৬০ শতাংশ লোক ট্যাক্স দেবে।

বুধবার (৯ মে) বাংলাদেশ সচিবালয়ের অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থনীতি রিপোর্টারদের সংগঠন ইআরএফ’র সদস্যদের সঙ্গে প্রাক-বাজেট মিটিংয়ে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে করমুক্ত আয়সীমাও কিছুটা বাড়ানো হবে।

আগামী বাজেটের আকার বিষয়ে তিনি বলেন, বাজেট হবে প্রায় ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা হবে বলে জানান মুহিত।

অর্থমন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সর্বাধিক গুরুত্ব পাবে মানবসম্পদ উন্নয়ন। দ্বিতীয় গুরুত্ব পাবে পরিবহন ও জ্বালানি খাত।

অর্থমন্ত্রী বলেন, চিনিশিল্প পুরোপুরি আখের ওপর নির্ভরশীল নয়।এই শিল্পকে ট্যারিফ দিয়ে বাঁচিয়ে রাখতে হয়। অথচ বিদেশ থেকে আমদানি করলেই আমরা এই চিনি কম দামে পেতে পারি। কাজেই আমার মতে, চিনিশিল্প রাখা উচিত নয়।

তিনি আরও বলেন, অর্থপাচারের বিষয়টি যেভাবে আলোচিত হয়, আসলে ততটা পাচার হয় না।এর অনেকটাই গুজব।

মুহিত বলেন, মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণ করা হবে। কিছু নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বরাদ্দ থাকবে।

অর্থমন্ত্রী বলেন, এমপিও সংস্কারের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় খুব বেশি আগ্রহী বলে আমার কাছে মনে হয় না। তারা সেভাবে সহযোগিতা করছে না।

এ সময় সভায় উপস্থিত ছিলন অর্থসচিব মুসলিম চৌধুরী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া, ইআরএফ’র সভাপতি সাইফ ইসলাম বিলালসহ প্রমুখ।

(দ্য রিপোর্ট/এনটি/মে ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর