thereport24.com
ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫,  ৬ রমজান ১৪৩৯

বিএনএফ’র ৭২ লাখ টাকা অনুদান, ৪ সংস্থাকে স্বীকৃতি

২০১৮ মে ১১ ১৬:১০:৪০
বিএনএফ’র ৭২ লাখ টাকা অনুদান, ৪ সংস্থাকে স্বীকৃতি

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৭২ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ২৬টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের অর্থ বিতরণ করা হয়। এ যাবৎ সর্বমোট ১২২.৭৫ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া কর্মমানে অনন্য অবদানের জন্য বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ৪টি সহযোগী সংস্থাকে স্বীকৃতি হিসেবে ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়।

বৃহস্পতিবার (১০ মে) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২১৮তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় ৩১টি সহযোগী সংস্থার মাধ্যমে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাবেক সচিব মোঃ রশিদুল আলম। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩১টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি মুক্তিযোদ্ধা ও সাবেক সচিব মোঃ রশিদুল আলম বলেন, বিএনএফ দেশের সেবা করে যাচ্ছে, যা প্রশংসার যোগ্য। সকলের অংশগ্রহণের দেশ এগিয়ে যাচ্ছে এবং সকলের প্রচেষ্টায় আরো এগিয়ে যাবে। বয়স হয়ে যাওয়ায় মুক্তিযুদ্ধকালীন লোকজন আস্তে আস্তে হারিয়ে যাওয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করার জন্য নতুন প্রজন্মকে পরামর্শ দিতে হবে।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী বলেন, বিএনএফ এলাকাভিক্তিক নয়, সমগ্র বাংলাদেশে হতদরিদ্রদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিশেষ করে প্রতিষ্ঠানটি প্রতিবন্ধীদের সহায়তায় অগ্রাধিকার দিয়ে থাকে। বিএনএফ ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ ছাগল, ভেড়া ও গাভী প্রদান, রাজহাঁস প্রদান, অসচ্ছল মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের মাঝে ভ্যানগাড়ি প্রদান, ক্ষুদ্র ব্যবসায় সহায়তা ও সমন্বিত প্রকল্প, দন্ত ও চক্ষুসেবা, শিক্ষাবৃত্তি প্রদান, কেশবপুর উপজেলায় হনুমানদের খাবার বিতরণ, কম্পিউটার ও কারিগরি প্রশিক্ষণ, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, নলকূপ ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, ঘর নির্মাণ, কুঠির শিল্প, চুয়াডাঙ্গা সদর উপজেলায় তেজপাতা চাষ, প্রতিবন্ধী উন্নয়ন, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

(দ্য রিপোর্ট/এনটি/ এপ্রিল ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে