thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

শ্রীমঙ্গলে ‘চা নিলাম’, দেড় শ বছরে এই প্রথম

২০১৮ মে ১৪ ১৩:৫৯:৫৮
শ্রীমঙ্গলে ‘চা নিলাম’, দেড় শ বছরে এই প্রথম

মৌলভীবাজার প্রতিনিধি : সিলেট অঞ্চলে প্রথমবারের মতো ‘চা নিলাম’ কার্যক্রম শুরু হয়েছে। দেশের চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে শুরু হয়েছে এই কার্যক্রম। ১৮৫৭ সালে সিলেটে চা উৎপাদন শুরুর প্রায় দেড় শ বছর পর এই প্রথম সিলেটের চা সিলেটেই নিলাম হচ্ছে।

সোমবার (১৪ মে) সকাল সাড়ে আটটায় শ্রীমঙ্গলের খান টাওয়ার নামক স্থানে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রে চা নিলাম কার্যক্রম শুরু হয়। এর মধ্য দিয়ে পূরণ হলো সিলেটবাসীর দীর্ঘ দিনের আশা-আকাঙ্ক্ষা।

এর আগে চা নিলাম কার্যক্রমের জন্য বেশ কয়েকবার দিন-তারিখ ঠিক করেও কার্যক্রম শুরু করা যায়নি।

সিলেটবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন। গত বছরের ৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন। এরপর কয়েক দফা সভা, সমাবেশ ও প্রশাসনিক কার্যক্রম শেষ করে আজ সকালে শুরু হয় এই নিলাম কেন্দ্র থেকে চা বিক্রি। এতে খুশি শ্রীমঙ্গলসহ বৃহত্তর সিলেটবাসী।

টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহ্বায়ক ড. এ কে মোমেন বলেন, ইতিমধ্যে ব্রোকারেজ হাউসগুলো চায়ের গুণগত মান আস্বাদন করে প্রায় সাড়ে পাঁচ লাখ কেজি চা নিলামে উত্তোলন করেছে। এর ফলে ভালো মানের চা বিক্রির পাশাপাশি বছরে প্রায় ২০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা করা যাচ্ছে।

টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সদস্যসচিব জহর তরফদার প্রথম আলোকে বলেন, আজ বেলা একটা পর্যন্ত চায়ের নিলাম অনুষ্ঠিত হবে। এতে প্রায় ১২ কোটি টাকার চা নিলাম হবে। এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ বিকেল চারটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে চা নিলাম কার্যক্রমে অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করবেন।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর