thereport24.com
ঢাকা, বুধবার, ২২ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫,  ১০ জিলহজ ১৪৩৯

 খুলনায় ভোটের প্রস্তুতি শেষ

নিরব বিপ্লবে ধানের শীষ,জোয়ারে জাগবে নৌকা

২০১৮ মে ১৪ ২৩:২৮:১২

খুলনা ব্যুরো:খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচনের সকল আয়োজন ও প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে টাকা ৫টা পযর্ন্ত ভোট গ্রহন করা হবে। এবং ভোট গ্রহন শেষে ভোট কেন্দ্রেই ফলাফল ঘোষনা করা হবে ।সোমবার দুপুরের পর ২৮৯টি ভোট কেন্দ্রে ব্যালট পেপার সহ সকল নির্বাচনী উপকরন পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রিটানিং অফিসার মো: ইউনুচ আলী । তিনি আরও জানান মোট ২৮৯টি ভোট কেন্দ্রের মধ্যে ২৩৪টিই গুরুত্বপূর্ন এবং ৫৫টি সাধারন কেন্দ্র।

খুলনা সিটি কর্পোরেশন প্রতিষ্টার পর এবার ৫ম নির্বাচন হচ্ছে । এবার নির্বাচনে একটি মেয়র পদে বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ধানের শীষ, আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক নৌকা, বাম মোর্চার মিজানুর রহমান বাবু কাস্তে, জাতীয় পার্টি এস এম শফিকুর রহমান লাঙ্গল, এবং ইসলামী আন্দোলনের মো: মুজ্জাম্মিল হক হাতাপাখা প্রতিকে নির্বাচন করছেন।

৩১টি ওয়ার্ড কাউন্সিলার পদে মোট ১৪৮জন এবং ১০টি সংরক্ষিত মহিলা কাউন্সিলার পদে ৩৯জন প্রার্থী রয়েছে । এবার মোট ভোটার হয়েছেন ৪ লাথ ৯৩ হাজার ৯৪জন এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৮ হাজার ৯৮৬জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪৪ হাজার ১০৮ জন।
এবারের নির্বাচনে সব উতাপ্ত ছাড়িয়ে আলোচনায় ছিল পুলিশ । পুলিশের গন গ্রেফতারে শেষ দিন পযর্ন্ত আটক প্রায় তিন শতাধিক। গ্রেফতার আতংকে বিএনপি তার পোলিং এজেন্টের নাম প্রকাশ করেনি। নজরুল ইসলাম মঞ্জুর অভিযোগ পোলিং এজেন্টদের পশিক্ষন স্থান হতে পুলিশ তাদের এজেন্ট আটক করে নিয়ে গেছে । এই আটককৃতদের প্রায় সবই নাশকতার মামলায় অজ্ঞাত আসামী দেখানো হয়েছে । তালুকদার আব্দুল খালেক তার দলের অনেক গ্রেফতার হয়েছে দাবি করলে সাংবাদিকরা নাম জানতে চাইলে তিনি একজনের নাম প্রকাশ করতে পারেনি। তবে পুলিশের গন গ্রেফতার ছাড়াও পুলিশ দিনে রাতে বিএনপি হাজার হাজার নেতা কর্মীর বাড়ীতে তল্লাশীর নামে অভিযান করেছে । এসব অভিযানে বাড়ীত আসবা পত্র তচনচ ভাংচুর করারও অভিযোগ রয়েছে ।
অনুরুপ ভাবে পুলিশের পাশাপাশি আরো আলোচনায় ছিল “ সচেতন সাংবাদিক সমাজ’’ ব্যানারে থাকা একটি গোষ্টি। তারা খুলনার সাংবাদিকদের সর্বকালের ইতিহাস ভঙ্গ করে নির্বাচনে নৌকা প্রতিকের পক্ষে সড়কে নেমে গন সংযোগ করেছেন। তারা আসুন বদলে দেয় খুলনা শীরোনাম করে কলম ছেড়ে নৌকা প্রতিকের পক্ষে বিভিন্ন মহলে ভোটের জন্য লিফলেড বিতরন করেছেন। যা দেখে খুলনায় নির্বাচন পর্যবেক্ষন করতে আসা সকল সাংবাদিক বিস্ময় প্রকাশ করেছে । খোজ নিয়ে দেখা গেছে এই সচেতন সাংবাদিক সমাজ ব্যানারে থাকা বড় অংশ দলীয় রাজনীতির সাথে যুক্ত এবং পেশাদার সাংবাদিক বা সম্পাদক নয় ।
সোমবার নির্বাচনের প্রচারনা না থাকলেও বিএনপি মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর দাবি ভোটারগন ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলেই নিরব বিপ্লব হয়ে যাবে ধানের শীষের পক্ষে। আর তালুকদার আব্দুল খালেক বলেছেন খুলনা জুড়ে নৌকার যে জোয়ার সৃষ্টি হয়েছে তাতে তার বিজয় নিশ্চিত ।(দ্য রিপোর্ট,টিআইএম/১৪ মে,২০১৮)

মুহাম্মদ আবুতৈয়ব,খুলনা ১৪ মে ২০১৮ ।।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে