thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পূবালী ব্যাংকের ৮ পরিচালকের পদ আপিলেও অবৈধ

২০১৪ মার্চ ০৩ ১২:২০:৪২
পূবালী ব্যাংকের ৮ পরিচালকের পদ আপিলেও অবৈধ

দ্য রিপোর্ট প্রতিবেদক : পূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ। এর ফলে এই ৮ পরিচালকের পদ অবৈধ থেকে গেল।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে গঠিত ৫ সদস্যের আপিল বেঞ্চ সোমবার এ আদেশ দেয়।

হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আদালতে ব্যাংকের পরিচালকদের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল সালাউদ্দিন আহমেদ ও ব্যারিস্টার আখতার ইমাম।

অপরদিকে, ৮ পরিচালকদের বিরুদ্ধে হাইকোর্টে আবেদনকারী পূবালী ব্যাংকের ৭ শতাংশ শেয়ারধারণকারী শফি আহমেদ চৌধুরীর পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ। তাকে সহায়তা করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব।

আখতার ইমাম বলেন, ‘হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আমাদের করা আবেদন আপিল বিভাগ বাতিল করে দিয়েছে।

অপরদিকে ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, আপিল বিভাগ স্থগিতাদেশ না দেওয়ায় হাইকোর্টের রায়ই বহাল থাকল। সুতরাং ৮ পরিচালকের পদ এখন অবৈধ এবং তাদের পদ শূন্য হয়ে গেছে।

গত ২৫ ফেব্রুয়ারি আইন অনুযায়ী ২ শতাংশ শেয়ার না থাকায় পূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদকে অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট।

এর পরদিন ২৬ ফেব্রুয়ারি ব্যাংকের পরিচালকদের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের রায় স্থগিত করে আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

এরপর শুনানি শেষে আজ (সোমবার) এ বিষয়ে আদেশ দেয় আপিল বিভাগ।

হাইকোর্ট যাদের পদ অবৈধ ঘোষণা করেছেন তারা হলেন- পূবালী ব্যাংকের চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এবং পরিচালক মো. ফাইজুর রহমান, শফি আহমেদ চৌধুরী, ফাহিম আহমেদ ফারুক চৌধুরী, এম কবিরুজ্জামান ইয়াকুব, রোমানা শরিফ, সুরাইয়া রহমান ও আজিজুর রহমান।

এই ৮ পরিচালকের পদ অবৈধ হওয়ার বিষয়ে ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২০১১ সালের ২২ নভেম্বর একটি নোটিফিকেশনে বলা হয় যে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালক হতে হলে নিজ প্রতিষ্ঠানের সর্বনিম্ন ২ শতাংশ শেয়ার থাকতে হবে।

কিন্তু তাদের কারোরই ২ শতাংশ শেয়ার নেই। অথচও গত ১৪ বছর ধরে তারা এ সব পদে বহাল আছেন।

সাকিব মাহবুব আরো বলেন, ২০০৩ সালের ১৪ আগস্ট পূবালী ব্যাংকের নির্বাচন কমিশন এই ৮ পরিচালককে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে। এরপর তারা ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন। এরপর ২০ আগস্ট হাইকোর্ট নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে দেয়, যার কারণে তারা নির্বাচনে অংশগ্রহণ করে পুনরায় পরিচালক নির্বাচিত হন।

পরে আখতার ইমাম সাংবাদিকদের বলেন, হাইকোর্ট চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদ শূন্য ঘোষণা করে রায় দিয়েছে। তাই এখন তারা আর পদে নেই।

(দ্য রিপোর্ট/এসএ/জেএম/এজেড/মার্চ ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর