thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

সেহরি এবং ইফতারে স্বাস্থ্য সম্মত খাবার

২০১৮ মে ১৬ ১৯:১৬:৪৫
সেহরি এবং ইফতারে স্বাস্থ্য সম্মত খাবার

দ্য রিপোর্ট ডেস্ক : বছর ঘুরে আবারও মুসলিম সম্প্রদায়ের মাঝে ফিরে এসেছে আত্মশুদ্ধির মাস পবিত্র রমজানুল মোবারক। রহমত, বরকত এবং নাজাতের এই মাস। দুয়ারে হাজির মাহে রমজানুল মোবারক।আজ বুধবার যদি বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল গেলে বৃহস্পতিবার থেকে শুরু হবে রোজা। এবাদত-বন্দেগির পাশাপাশি রোজায় সঙ্গত কারনেই চলে আসে সেহরি এবং ইফতারের বিষয়টি। মানুষ তার স্বাদ ও সাধ্য অনুযায়ী এই সময়টা পার করার চেষ্টা করে থাকেন।

রমজান মাসে খাবারের ব্যাপারে সবাই একটু সতর্ক থাকেন। রোজায় অন্য সময়ের চেয়ে সবাই একটু ভালো খেতে চান। তবে খাবার কতটা মানসম্মত ও স্বাস্থ্যকর- সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। রমজান মাসে আগে থেকে বাজেট করে নিতে হবে কী খাবেন- কেমন খাবার আপনার পছন্দ। এসব বিষয়ে আপনাকে আগে থেকে পরিকল্পনা করে নিতে হবে।

ইফতারে বাজেট : পবিত্র মাহে রমজানে ইফতারির মেন্যু নির্বাচন ভারি না করে হালকা ভালো। খেজুর, ফল, মুড়ি, লেবুর শরবত অথবা ফলের জুস মেন্যুতে থাকা ভালো। চাইলে মেন্যুতে দই-চিড়া রাখতে পারেন। তাছাড়া দই ও কলাও খেতে পারেন।

ইফতারে যতটা সম্ভব তেল জাতীয় খাবার বর্জন করা ভালো। অতিরিক্ত মিষ্টি ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া অতিরিক্ত চা বা কফি এবং কোমল পানীয় পান করা থেকে দূরে থাকতে হবে। কারণ তা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে। তেহারি, বিরিয়ানি, হালিম না খাওয়াই ভালো। এগুলো পেট নরম করে। ফলে নানা ধরনের পেটের অসুখ দেখা যায়।

সেহরিতে খাবার : সেহরির খাবারে ভাত, ডাল, মাছ, ভাজি, মুরগির মাংস ও সবজি থাকতে পারে। পাশাপাশি প্রোটিন ও সামান্য ফ্যাট খেতে হবে। আঁশ জাতীয় খাবার খাওয়া ভালো। এগুলো শরীরে পানিশূন্যতা দূর করে। খরচ কমাতে সেহরিতে ডিম রাখতে পারেন। তাছাড়া সেহরির খাবারের তালিকায় যে কোনো সবজি থাকা ভালো। ফুলকপি, পটোল, করলা, আলু, বরবটি, টমেটো, বেগুন, চিচিঙ্গা-এর কয়েকটি একসঙ্গে করে নিরামিষ অথবা যে কোনো একটা রান্না করতে পারেন।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর