thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১০ রবিউল আউয়াল ১৪৪০

রাবিতে আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর

২০১৩ সেপ্টেম্বর ০৯ ০১:৪৬:১৭
রাবিতে আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১২ টা ১ মিনিট থেকে। আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। মোবাইল অপারেটর টেলিটক থেকে এসএমএস এর মাধ্যমে এই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুকরা। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১২ টা ১ মিনিট থেকে। আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। মোবাইল অপারেটর টেলিটক থেকে এসএমএস এর মাধ্যমে এই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুকরা। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। এবার ভর্তি পরীক্ষা নেওয়া হবে ইউনিট ভিত্তিক।

রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন এর সভাপতিত্বে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় প্রাথমিক এ সিদ্ধান্ত গৃহীত হয়। তবে আগামী ১২ সেপ্টেম্বর ভর্তি কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার (একাডেমিক) এএইচএম আসলাম হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, “এবার ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনা হবে। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এবারের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৮টি ইউনিটের অধীতে নেওয়া হবে। রাবিতে বর্তমানে আটটি অনুষদের ৪৭টি বিভাগে জন্যে ১৬ ক্লাস্টারে (গুচ্ছ) বিভক্ত করে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। কিন্তু এবার ক্লাস্টার ভিত্তিক পদ্ধতি পরিবর্তন করে ইউনিট ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে।”

বিশ্ববিদ্যালয় একাডেমিক সূত্রে আরও জানা গেছে, এবারের ভর্তির পরীক্ষায় আবেদনের যোগ্যতা নিরূপণ করা হয়েছে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ৭.৭৫, বাণিজ্য শাখার জন্য ৮.২৫ ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৮.৫০ জিপিএ। তবে সকল শাখার শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় কমপক্ষে ৩.৭৫ জিপিএ থাকতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ফি ২৫০ টাকা ও প্রতি বিষয়ের জন্য ৫০ টাকা করে ধরা হয়েছে। যেমন, বাণিজ্য অনুষদের অধীনে চারটি বিষয় রয়েছে যার জন্য মোট ফি হবে ৪০০ টাকা । আর আইন অনুষদের অন্তর্ভুক্ত একটি বিষয় রয়েছে যাতে ফি হবে ২৫০ টাকা।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর