thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

অলিম্পিকে টিকে রইল কুস্তি

২০১৩ সেপ্টেম্বর ০৯ ২৩:০৩:০৫ ০০০০ 00 ০০ ০০:০০:০০
অলিম্পিকে টিকে রইল কুস্তি
বিশ্ব ক্রীড়ার প্রাচীন প্রতিযোগিতা অলিম্পিকের শুরু থেকেই জনপ্রিয় ছিল কুস্তি। তবে জনপ্রিয়তা হারাচ্ছে এমন কারণ দেখিয়ে গত ফেব্রুয়ারিতে বাদ দেওয়া হয় এই প্রাচীন ক্রীড়াকে। শেষ পর্যন্ত অলিম্পিক কমিটির সদস্যদের ভোটে রোববার বেসবল-সফটবল ও স্কোয়াশকে হারিয়ে আবারও বেশ শক্তভাবে জায়গা করে নিল কুস্তি

এথেন্স: বিশ্ব ক্রীড়ার প্রাচীন প্রতিযোগিতা অলিম্পিকের শুরু থেকেই জনপ্রিয় ছিল কুস্তি। তবে জনপ্রিয়তা হারাচ্ছে এমন কারণ দেখিয়ে গত ফেব্রুয়ারিতে বাদ দেওয়া হয় এই প্রাচীন ক্রীড়াকে। শেষ পর্যন্ত অলিম্পিক কমিটির সদস্যদের ভোটে রোববার বেসবল-সফটবল ও স্কোয়াশকে হারিয়ে আবারও বেশ শক্তভাবে জায়গা করে নিল কুস্তি।

২০২০ ও ২০২৪ সালের অলিম্পিকেও দেখা যাবে এই প্রাচীন ক্রীড়াকে। ভোটে কুস্তিকে জয়ী ঘোষণার দিন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানায়, এই ইভেন্টকে বাদ দেওয়ার সিদ্ধান্ত ছিল বড় ভুল।

বুয়েন্স এইরেসে এদিন গোপন ব্যালটে কুস্তির অস্তিত্ব টিকিয়ে রাখার পক্ষে ভোট পড়ে ৪৯টি। ৯৫ ভোটের বাকি ২৪টি পড়ে বেসবল-সফটবলের পক্ষে ও ২২টি পড়ে স্কোয়াশের পক্ষে।

এই তিন ক্রীড়াকে ফের অলিম্পিকে অন্তর্ভুক্ত করার পক্ষে যুক্তি উপস্থাপন করতে বলা হয়। প্রত্যেকটির জন্য সময় ধার্য ছিল ২০ মিনিট করে।

সাত মাস আগে ফেলনার তালিকায় চলে গিয়েছিল কুস্তি। এরপর থেকেই আবার জায়গা পেতে কঠোর পরিশ্রম করে গেছে এই ক্রীড়ার সংগঠন ফিলা। আইওসি প্রেসিডেন্ট জ্যাক রগ বললেন,‘গত কয়েক মাস ধরে কুস্তি আবারও জনপ্রিয়তা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। এই ইভেন্টকে আরও আধুনিক ও উন্নত করতে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে তারা।’

ফিলা প্রেসিডেন্ট নেনাদ ল্যালোভিক বললেন,‘আমাদের ক্রীড়ার দুই হাজার বছরের মধ্যে এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।’ ২০২০ ও ২০২৪ সালের অলিম্পিকে মূল ২৫ ইভেন্টের সঙ্গে অতিরিক্ত হিসেবে যুক্ত হচ্ছে কুস্তি। তবে ফিলার লক্ষ্য অতিরিক্ত নয়, মূল ইভেন্ট হয়েই আবারও বিশ্বমঞ্চে ফিরবে প্রাচীন এই ক্রীড়াটি।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর