thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

দেশে আরও ২৪ মাধ্যমিক বিদ্যালয় সরকারি হলো

২০১৮ মে ২১ ১৯:৫৮:০৩
দেশে আরও ২৪ মাধ্যমিক বিদ্যালয় সরকারি হলো

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের আরও ২৪টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে ‘সরকারি’ ঘোষণা করে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

বিদ্যালয়গুলো হলো- ভোলার বোরহানউদ্দিন উপজেলার বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, সুনামগঞ্জের ছাতক বহুমুখী মডেল বিদ্যালয়, সিরাজগঞ্জের জামতৈল ধোপাকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয়, রাজবাড়ীর পাংশা জর্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মুন্সীগঞ্জের গজারিয়া পাইলট মডেল হাই স্কুল, গোপালগঞ্জের মুকসুদপুরের সাবের মিয়া জসিমুদ্দীন (এস জে) মডেল উচ্চ বিদ্যালয়, মেহেরপুরের গাংনী পাইলট মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁর বদলগাছী মডেল হাই স্কুল, নেত্রকোণার শালিদীঘা গোপাল গোপীনাথ উচ্চ বিদ্যালয় ও মদন উপজেলার জাহাঙ্গীরপুর টি আমিন পাইলট উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরার কলারোয়া জিকে এম কে পাইলট মাধ্যমিক বিদ্যালয় এবং কিশোরগঞ্জের কটিয়াদি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

এছাড়াও সিলেটের কাসিম আলী মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ত্রিশাল নজরুল একাডেমি, নাটোরের বেগম রোকেয়া উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা দামুড়হুদা পাইলট হাই স্কুল, বগুড়ার কাহালু মডেল মাধ্যমিক বিদ্যালয়, সিলেটের কোম্পানীগঞ্জ থানা সদর মডেল উচ্চ বিদ্যালয়, মাদারীপুর রাজৈর গোপালগঞ্জ কে জে এস পাইলট ইনস্টিটিউশন, কুড়িগ্রামের রৌমারী সি জি জামান উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জের পাগলা মডেল হাই স্কুল এন্ড কলেজ, হবিগঞ্জের নবীগঞ্জ জে কে মডেল উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রামের রাজিবপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় এবং নেত্রকোণার বানিয়াজান সিটি পাইলট উচ্চ বিদ্যালয়।

দেশের প্রতি উপজেলায় একটি করে বেসরকারি স্কুল ও কলেজ সরকারিকরণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন। এরপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ৩১৫টি উপজেলায় হাই স্কুল এবং ৩২১টি উপজেলায় সরকারি কলেজ নেই। প্রধানমন্ত্রীর ঘোষণার পর বিভিন্ন দফায় ১৯৯টি বেসরকারি কলেজ এবং ৩০৩টি হাইস্কুল জাতীয়করণের ব্যাপারে তিনি (প্রধানমন্ত্রী) নীতিগত অনুমোদন দিয়েছেন। দেশে বর্তমানে ৩৩৫টি সরকারি হাইস্কুল এবং ৩৩১টি কলেজ আছে। এর সঙ্গে নতুন করে ২৪টি সরকারি হাইস্কুল যুক্ত হলো।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর