thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

হাসিনা-মোদি-মমতার সাক্ষাৎ শুক্রবার

২০১৮ মে ২১ ২১:২৮:২২
হাসিনা-মোদি-মমতার সাক্ষাৎ শুক্রবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবন উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে একত্রিত হবেন তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়টির সমাবর্তনে যোগ দেবেন তারা।

তিস্তার পানি বণ্টন নিয়ে হাসিনা, মোদি ও মমতার মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হবে কিনা সেই বিষয়ে কোনো সরকারি বার্তা পাওয়া যায়নি। তবে এই বিষয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতার উদ্দেশ্যে ২৫ মে সকাল ৮টায় ঢাকা ত্যাগ করবেন। একটি ভিভিআইপি ফ্লাইট যোগে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি।

এরপর সকাল ৯টায় নরেন্দ্র মোদির সঙ্গে হেলিকপ্টারযোগে বীরভূমের বোলপুরের উদ্দেশে যাত্রা করবেন। সেখানে হাসিনা-মোদিকে স্বাগত জানাবেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সবুজকলি সেন।

এর আগে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর জানান, বাংলাদেশ-ভারত মৈত্রীর স্মারক হিসেবে বাংলাদেশ ভবন নির্মাণ করা হয়েছে। ভবনটিকে বাংলাদেশ ও ভারতের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি শিক্ষার এবং প্রাসঙ্গিক গবেষণার কেন্দ্র হিসেব গড়ে নেয়া হবে।

শেখ হাসিনার খসড়া সফরসূচি অনুযায়ী, দুই প্রধানমন্ত্রী বাংলাদেশ ভবনে মধ্যাহ্নভোজের সময় বৈঠক করবেন। অনুষ্ঠান শেষে মোদি কলকাতায় ফিরে নয়াদিল্লি চলে যাবেন। অন্যদিকে শেখ হাসিনা বিকেলে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকোর ঠাকুর বাড়ি যাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরদিন শনিবার আসানসোল যাবেন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনে যোগদান এবং ডি-লিট ডিগ্রি গ্রহণ করবেন। সেইসঙ্গে তিনি নেতাজি জাদুঘর পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শনিবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে কলকাতা ত্যাগ করবেন। এসময় নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী তাকে বিদায় জানাবেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর