thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নিতে পারে না: রুহানি

২০১৮ মে ২২ ১৭:৩১:৪৭
ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নিতে পারে না: রুহানি

দ্য রিপোর্ট ডেস্ক: ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নিতে পারে না। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়ার পর এ প্রতিক্রিয়া জানালেন প্রেসিডেন্ট হাসান রুহানি। খবর প্রেস টিভি।

সোমবার সন্ধ্যায় তেহরানে এক বক্তৃতায় হাসান রুহানি বলেন, তার দেশসহ বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর ব্যাপারে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নিতে পারে না।

তিনি আরও বলেন, বিশ্বের প্রতিটি দেশ নিজের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা সংরক্ষণ করে। যুক্তরাষ্ট্র চাপ সৃষ্টি করে কোনো কোনো ক্ষেত্রে হয়তো নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে। কিন্তু তারা বিশ্বের সব দেশের জন্য সিদ্ধান্ত নেবে এটা যুক্তি ও ন্যায়শাস্ত্র মেনে নিতে পারে না।

যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে উল্লেখ করে রুহানি বলেন, যুক্তরাষ্ট্রে এখন যে প্রশাসন ক্ষমতায় এসেছে তারা দেশটিকে এক নিমিষে ১৫ বছর আগের অবস্থায় নিয়ে গেছে। ২০০৩ ও ২০০৪ সালে মার্কিন কর্মকর্তারা যে ভাষায় কথা বলতেন, বর্তমান মার্কিন প্রশাসন সেই ভাষায় কথা বলছে।

তিনি আরও বলেন, ইরানের জনগণ দেড় দশক আগে যেমন মার্কিন কর্মকর্তাদের বক্তব্য উপেক্ষা করেছে, তারা আজও তা করবে এবং নিজেদের ঐক্য বজায় রেখে সামনে এগিয়ে যাবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট রুহানি বলেন, যে ব্যক্তি বহুবছর আমেরিকার পক্ষে গুপ্তচরবৃত্তি করেছে সে এখন পররাষ্ট্রমন্ত্রীর পদে বসে ইরানের কর্তব্য নির্ধারণ করে দেবে তা মেনে নেয়া যায় না।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর