thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

এতদিন স্বর্ণ স্মাগলিং হতো, এখন আমদানি হবে 

২০১৮ মে ২৩ ১৮:১৫:০৪
এতদিন স্বর্ণ স্মাগলিং হতো, এখন আমদানি হবে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংক থেকে আমদানির লাইসেন্স নিয়ে স্বর্ণ আমদানি করা যাবে। ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’তে এই বিধান রেখে সরকারের অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ অনুমোদন দেয়। তবে চূড়ান্ত অনুমোদনের জন্য বিষয়টি মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন পেতে হবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ‘দেশের চাহিদা মিটিয়ে স্বর্ণকে বাণিজ্যিক নিয়মের আওতায় আনতেই এ নীতিমালা করা হয়েছে।’ তিনি বলেন, ‘‘স্বর্ণ আমদানির পর ‘ভ্যালু অ্যাড করে’ আবার তা রফতনি করার সুযোগ রয়েছে এই নীতিমালায়।’’

সভাশেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ‘অর্থনৈতিক বিষয়সংক্রান্ত কমিটি এ নীতিমালাটি অনুমোদন দিয়েছে। তবে বিষয়টি গুরুত্বপূর্ণ হওয়ায় মন্ত্রিসভার বৈঠকে এই নীতিমালার চূড়ান্ত অনুমোদন নিতে হবে।’ তিনি সাংবাদিকদের বলেন, ‘এতদিন স্বর্ণ আমদানি হতো না, সব স্মাগলিং হতো। এখন আমদানি করা যাবে। দেশে এর আগে কোনোদিন স্বর্ণ আমদানি হয়নি।’

অর্থমন্ত্রী বলেন, ‘নীতিমালাটি এখন মন্ত্রিসভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে। নীতিমালা পাস হলে সোনা আমদানির লাইসেন্স নিতে হবে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে। সোনা বেচাকেনার জন্য একটা রেগুলেটরি ফ্রেমওয়ার্ক তৈরি হচ্ছে। এই রেগুলেটরি ফ্রেমওয়ার্কের বৈশিষ্ট্য হচ্ছে—বাংলাদেশ ব্যাংক ডিলার নিয়োগ দেবে, যাদের মাধ্যমে সোনা আমদানি করা হবে।’ (দ্যি রিপোর্ট/টিআইএম/২৩মে,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর