thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিশ্ব থাইরয়েড দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন শুক্রবার

২০১৮ মে ২৪ ২০:৫১:৩৯
বিশ্ব থাইরয়েড দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন শুক্রবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশ্বজুড়ে থাইরয়েড সচেতনতা বাড়াতে প্রতি বছর ২৫ মে পালিত হয় বিশ্ব থাইরয়েড দিবস।

২০০৯ সাল থেকে বিশ্বে এ দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশে সরকারি পর্যায়ে দিবসটি উদযাপিত না হলেও থাইরয়েড রোগ সংশ্লিষ্ট সংগঠনগুলো গত ক’বছর ধরেই দিবসটিকে যথাযথভাবে পালনের উদ্দোগ গ্রহণ করছে।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (BES) এ বছর বিশ্ব থাইরয়েড দিবস উদযাপনের ব্যাপক উদ্দোগ গ্রহণ করেছে। শুক্রবার (২৫ মে) সকাল ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি। সংবাদ সম্মেলনে উপস্থিত থাকেন সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. ফারুক পাঠান, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হাফিজুর রহমান, সহ-সভাপতি অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন, সংগঠনিক সম্পাদক ডা. শাহজাদা সেলিম।

ডা. শাহজাদা সেলিম জানান, বাংলাদেশে থাইরয়েড সমস্যার সকল ধরণকে এক সঙ্গে হিসেব করলে তা মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশের কাছাকাছি হবে। ভারতের অবস্থা অনেকটা এরকমই। তারা সাংবাদিক ও গণমাধ্যমের সহযোগিতায় দেশের সকল স্তরের, সকল অঞ্চলের মানুষের কাছে থাইরয়েড সমস্যা জনিত প্রয়োজনীয় তথ্যগুলো পৌঁছে দিতে চান। যাতে এ সমস্যা মোকাবিলায় প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হয় এবং দ্রুত তা গ্রহণ করা যায়।

এছাড়াও দিবসটি উপলক্ষে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি ও ঢাকা মেডিক্যাল কলেজের এন্ডোক্রাইনোলজি বিভাগ যৌথভাবে আগামী ২৬ মে ঢাকা মেডিক্যাল কলেজের গ্যালারী ১-এ বৈজ্ঞানিক অধিবেশনের আয়োজন করেছে। ওই অধিবেশনে ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষসহ সেখানে কর্মরত সকল চিকিৎসক অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর