thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ট্রাম্প ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারবেন না

২০১৮ মে ২৬ ১৯:৫৩:০৬
ট্রাম্প ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারবেন না

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে ইরানের বিরুদ্ধে একতরফাভাবে যুদ্ধ ঘোষণা করতে না পারেন সেজন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল পাস করা হয়েছে।

সর্বসম্মতিক্রমে পাস হওয়া এ বিলে ইরানের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের একক সিদ্ধান্তে যুদ্ধ ঘোষণার ক্ষমতা বাতিল করা হয়েছে। খবর পার্স টুডের।

প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট দলের সমর্থন ছিল এবং বুধবার বিলটি পাস হয়। এরমধ্য দিয়ে কংগ্রেসের অবস্থান পরিষ্কার হলো যে, ইরানের বিরুদ্ধে একক সিদ্ধান্তে প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধ ঘোষণা করতে পারেন- এমন কোনো আইন থাকা উচিত নয়।

ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে মার্কিন সরকার বের হয়ে যাওয়ার দুই সপ্তাহ পর মার্কিন প্রতিনিধি পরিষদ এ বিল পাস করলো। বিলের প্রধান উদ্যোক্তা ডেমোক্র্যাট দলের সদস্য কিথ মোরিস এলিসন বলেন, পরমাণু সমঝোতা থেকে নিজেকে প্রত্যাহার ও ইরানের সঙ্গে শত্রুতামূলক বক্তব্যের বিরুদ্ধে এ বিল হচ্ছে জোরালো পদক্ষেপ।

তিনি বলেন, বিলটির মধ্য দিয়ে এই শক্তিশালী বার্তা দেয়া হলো যে, আমেরিকার জনগণ ও কংগ্রেস সদস্যরা ইরানের সঙ্গে যুদ্ধ চান না। এ বিলের মধ্য দিয়ে কংগ্রেস যুদ্ধ ঘোষণার ক্ষমতা নিজের হাতে ফিরিয়ে নিলো বলেও মন্তব্য করেন এলিসন।

কংগ্রেসের আরেক সদস্য বারবারা লি বলেন, এই সংশোধনীর কারণে আমি খুশি যে, বিলটি পরিষ্কার করেছে ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার কর্তৃত্ব প্রেসিডেন্টের নেই। আরও কয়েকজন প্রতিনিধি পরিষদ সদস্য একই ধরনের মনোভাব ব্যক্ত করেছেন। সবাই বলেছেন, তারা ইরানের সঙ্গে যুদ্ধ চান না।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর