thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘বন্দুকযুদ্ধে’ রাতে কাউন্সিলরসহ নিহত ১১

২০১৮ মে ২৭ ০৯:২৮:১৬
‘বন্দুকযুদ্ধে’ রাতে কাউন্সিলরসহ নিহত ১১

দ্য রিপোর্ট ডেস্ক : সারা দেশে মাদকের বিরুদ্ধে অভিযান চালানোর সময় কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনা অব্যাহত আছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজারের টেকনাফ, চট্টগ্রামের সীতাকুণ্ডে, খুলনার দিঘলীয়া, বাগেরহাটের চিতলমারী, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল, ঝিনাইদহের শৈলকুপায়, চাঁদপুরের মতলব, নোয়াখালীর সোনাইমুড়ি, মেহেরপুরের গাংনী, কুষ্টিয়া ও ময়মনসিংহে র‌্যাব এবং পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১১ জন নিহত হয়েছেন।

শনিবার (২৬ মে) দিবাগত রাত থেকে রবিবার (২৭ মে) ভোর পর্যন্ত এসব ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

র‌্যাব ও পুলিশের দাবি, নিহতরা সবাই মাদক ব্যবসায়ী। তাদের নামে একাধিক মামলা রয়েছে।

এ নিয়ে ৮ দিনে টানা ‘বন্দুকযুদ্ধের’ ঘটনায় সারা দেশে ৭০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

টেকনাফ (কক্সবাজার) : টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ পৌর কাউন্সিলর একরামুল হক (৪৬) নিহত হয়েছেন।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর রুহুল আমিন গণমাধ্যমকে জানান, রাতে নোয়াখালী পাড়া এলাকায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাভুক্ত ইয়াবা ব্যবসায়ী একরামুল হক গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

এ সময় ঘটনাস্থল থেকে একটি ১০ হাজার ইয়াবা, একটি বিদেশি পিস্তল, একটি ওয়ান শুটারগান, ৬ রাউন্ড গুলি ও ৫টি খালি খোসা উদ্ধার করা হয়েছে। তার বিরুদ্ধে মাদকের অসংখ্য মামলা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

একরামুল হক টেকনাফ পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর, টেকনাফ উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ছিলেন। তিনি পৌরসভার কায়ুকখালী পাড়া এলাকার মৃত আব্দুস সাত্তারের ছেলে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) : সীতাকুণ্ডে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে রায়হান (২৭) নামের এক মাদক ব্যবসায়ী মারা গেছেন।

শনিবার দিবাগত রাত পৌনে ১টার দিকে উপজেলার গুলিয়াখালী সন্দ্বীপ ফেরী ঘাটে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

পুলিশের দাবি নিহত রায়হান মাদক ব্যবসায়ী। তিনি ৪নং মুরাদপুর ইউনিয়নের গোলাবাড়িয়া এলাকার মালিউল হকের ছেলে।

সীতাকুণ্ড থানার ওসি,তদন্ত মোজাম্মেল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ঘটনাস্থল থেকে নিহত রায়হানের সহযোগী জাফর, কালা সুমন ও টিটু নামের তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

তিনি বলেন, রাতে মাদকবিরোধী অভিযানে বের হয় সীতাকুণ্ড থানা পুলিশ। এ সময় পুলিশের অভিযান দল মুরাদপুর ইউনিয়নের গুলিয়াখালী সাগরপাড় এলাকায় সন্দ্বীপ ফেরী ঘাটের কাছে গেলে মাদক ব্যবসায়ীরা পুলিশের উপস্থিতি টের গুলি ছুড়তে শুরু করে। পুলিশও ওই সময় আত্মরক্ষার্থে পাল্টাগুলি চালায়। এক পর্যায়ে পালানোর সময় ধাওয়া করে তিনজনকে আটক করে। পরে ঘটনাস্থলে রায়হানের লাশ পাওয়া যায়। নিহত রায়হান একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী ও পাচারকারী। সীতাকুণ্ড থানায় ৮টি মাদক আইনে মামলা রয়েছে বলে দাবি পুলিশের এই কর্মকর্তার।

খুলনা : পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ খুলনার দিঘলীয়া উপজেলায় কালাম (৪০) নামে এক মাদকব্যবসী নিহত হয়েছেন। এসময় ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধার করেছে পুলিশ।

শনিবার দিবাগত রাত পৌনে তিনটার দিকে এই ঘটনা ঘটে।

দিঘলীয়া থানার ওসি মো. হাবিবুর রহমান গণমাধ্যমকে ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রাতে বারাকপুর উপজেলার সিদ্দিপাশা ঘাট এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে কালাম নিহত হয়েছেন। পরে ঘটনাস্থল থেকে ১০০পিস ইয়াবা ও ২২৪ মডেলের একটি শর্টগান উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৫টি মামলা আছে বলে জানিয়েছে পুলিশ।

নিহতের কালামের বাড়ি যশোরের অভনগর উপজেলায় বলেও জানান এই পুলিশের কর্মকর্তা।

বাগেরহাট :বাগেরহাটের চিতলমারী উপজেলায় কথিত বন্দুকযুদ্ধে মিথুল বিশ্বাস (৩২) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

রবিবার ভোরে উপজেলার কলাতলা ইউনিয়নের পিংগুড়িয়া এলাকায় এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

নিহত মিথুল ওই এলাকার বাসিন্দা। তার বিরুদ্ধে বাগেরহাটের বিভিন্ন থানায় হত্যা, মাদক ও পুলিশের ওপর হামলাসহ ২০টি মামলা রয়েছে।

চিতলমারী থানার ওসি অনুকূল বিশ্বাস গণমাধ্যমকে জানান, মিথুল দীর্ঘদিন ধরে মাদক বিক্রি করে আসছিলেন। গত রাতে পুলিশ তাঁর মাদক বিক্রির আস্তানায় হানা দেয়। এ সময় তাঁর দলবল পুলিশকে লক্ষ্য করে গুলি করে। পুলিশও পাল্টা গুলি করে। গুলিবিদ্ধ অবস্থায় মিথুল পালিয়ে যাওয়ার সময় পুলিশের হাতে আটক হন। তাঁকে চিতলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। লাশ বাগেরহাট সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

পুলিশ ঘটনাস্থল থেকে দুই কেজি গাঁজা, ১০টি ইয়াবা, একটি শার্টারগান ও দুটি গুলি উদ্ধার করে বলে দাবি করেছেন ওসি।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে বন্দুকযুদ্ধে আরো এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। গত এক সপ্তাহের মধ্যে এনিয়ে বন্দুকযুদ্ধের ঘটনায় তিনজন নিহত হলো।
রবিবার ভোরে মাদকবিরোধী বিশেষ অভিযানে জেলার রাণীশংকৈল উপজেলায় মীরডাঙ্গী এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ রফিকুল ইসলাম ওরফে তালেবান (৫৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে।

রফিকুল উপজেলার ভৌরনিয়া গ্রামের লিয়াকত আলীর ছেলে।

জেলার পুলিশ সুপার ফারহাত আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানান, ঠাকুরগাঁওয়ের রাণীংশকৈল উপজেলায় পুলিশের মাদকবিরোধী বিশেষ অভিযানে ভৌরনিয়া মীরডাঙ্গী এলাকায় গেলে মাদক ব্যবসায়ী রফিকুল ইসলাম ওরফে তালেবানের লোকজন পুলিশের ওপর অর্তকিত হামলা চালায়। এসময় আত্মরক্ষার্থে পুলিশও গুলি ছোড়ে। এতে রফিকুল ইসলাম ওরফে তালেবান গুলিবিদ্ধ হন। পরে পুলিশ তাকে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঝিনাইদহ : শৈলকুপায় দুইদল মাদক ব্যবসায়ীর মধ্যে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

রবিবার রাত সোয়া ১টার দিকে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম পরিচয় জানা যায়নি।

শৈলকুপা থানার ওসি মো. আলমগীর হোসেন গণমাধ্যমকে জানান, ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের বড়দা জামালপুর নাম স্থানে রাত সোয়া ১টার দিকে দুইদল মাদক ব্যবসায়ীর মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এ সময় অজ্ঞাত এক মাদক ব্যবসায়ী নিহত হয়।

পরে খবর পেয়ে পুলিশ সেখানে যায়। ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটারগান ১০ বোতল ফেনসিডিল ৫০০টি ইয়াবা এবং পিস্তলের দুটি ও বন্দুকের ২ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে ।

চাঁদপুর : চাঁদপুরের মতলব দক্ষিণে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সেলিম প্রধান (৩৭) নামের এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন বলে দাবি পুলিশের।

রবিবার রাত পৌনে ৩টায় মতলব দক্ষিণ উপজেলার হাজীর ডোন এলাকায় এ ঘটনা ঘটে।

মাদক ব্যবসায়ী সেলিম মতলব দক্ষিণ উপজেলার উপাদী ইউনিয়নের সালামত উল্যাহর ছেলে।

মতলব দক্ষিন থানার ওসি কুতুবউদ্দিন গণমাধ্যমকে জানান, থানা ও ডিবি পুলিশের যৌথ দল মতলব সড়কের হাজীর ডোন এলাকায় অভিযান চালায়। এ সময় সাত মাদক মামলার আসামি সেলিমকে আটক করা হয়। সেলিমকে থানায় নিয়ে যাওয়ার সময় সহযোগীরা পুলিশের ওপর গুলি ও হামলা চালায়। পুলিশও পাল্টা গুলি চালায়। এতে সেলিম গুলিবিদ্ধ হয়। আহত অবস্থায় তাকে মতলব স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় ৪ পুলিশ আহত হয়েছে। ঘটনাস্থল থেকে ৪ রাউন্ড গুলি, ৬ রাউন্ড কার্তুজ, ১১০টি ইয়াবা ট্যাবলেট এবং দুটি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। সেলিমের বিরুদ্ধে থানায় ৭টি মাদক মামলা রয়েছে।

নোয়াখালী : নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ মাদক ব্যবসায়ী মো. হাছান প্রকাশ ইয়াবা হাছান (৩৫) নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। এ সময় ৩ পুলিশ সদস্য আহত হন। ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও ইয়াবা উদ্ধার করেছে পুলিশ।

শনিবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে উপজেলার পৌর এলাকার বগাদিয়া ইজতেমা মাঠে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

নিহত হাছান সোনাইমুড়ি পৌরসভার বগাদিয়া মিয়া বাড়ীর হানিফ মিয়ার ছেলে। আহতরা হলেন, পুলিশ কনেস্টবল সোহাগ, জহির মজুমদার ও গোলাম সামদানি।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, শনিবার সকাল ১১টার দিকে সোনাইমুড়ি বাজার এলাকায় অভিযান চালিয়ে ইয়াবা হাছানকে আটক করা হয়। পরে রাতে হাসানের দেয়া তথ্য মতে তাকে নিয়ে অস্ত্র ও ইয়াবা উদ্ধারের জন্য বগাদিয়া ইজতেমা মাঠ এলাকায় অভিযান চালায় পুলিশ। এ সময় আগে থেকে ওৎ পেতে থাকা হাছানের সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়লে উভয় পক্ষের মধ্যে কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। একপর্যায় ইয়াবা হাছান গুলিবিদ্ধ ও তিন পুলিশ সদস্য আহত হন। পরে গুলিবিদ্ধ অবস্থায় হাছানকে উদ্ধার করে সোনাইমুড়ি উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত মাদক ব্যবসায়ী হাছানের বিরুদ্ধে অস্ত্র আইনে ৩টিসহ থানায় মোট ২১টি মামলা রয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার।

মেহেরপুর : গাংনীতে দু’দল মাদক ব্যবসায়ীর মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ হাফিজুল ইসলাম ওরফে হাফি (৪৫) নামের এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

নিহত হাফিজুল ইসলাম গাংনী ডিগ্রি কলেজপাড়া এলাকার শহীদ মুক্তিযোদ্ধা হারেজ উদ্দীনের ছেলে।

শনিবার দিবাগত রাত দেড়টার দিকে গাংনী উপজেলার কাথুলি ইউনিয়নের গাঁড়াবাড়িয়া বাথান মাঠ এলাকার জনৈক আমজাদ হোসেনের কচুক্ষেতে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

ঘটনাস্থল থেকে পুলিশ একটি দেশি পিস্তল ও ১১২ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশ।

গাংনী থানার ওসি হরেন্দনাথ সরকার গণমাধ্যমকে জানান, রাত পৌনে ২টার দিকে গাঁড়াবাড়িয়া গ্রামের বাথান মাঠ এলাকায় দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে ‘বন্দুকযুদ্ধ’ হচ্ছে এমন সংবাদ পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে যায়।

এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে সেখান থেকে গুলিবিদ্ধ হাফিজুল ইসলামকে উদ্ধার করে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাফিজুল ইসলাম এলাকার শীর্ষ মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে মাদক ব্যবসার অভিযোগে গাংনী থানায় একাধিক মামলা রয়েছে বলে জানান ওসি।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী হালিম মণ্ডল (৩৫) নিহত হয়েছেন।

শনিবার দিবাগত রাত দেড়টার দিকে শহরের হাউসিং ডি ব্লক মাঠে এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

কুষ্টিয়া মডেল থানার ওসি নাসির উদ্দিন গণমাধ্যমকে জানান, মাদকদ্রব্য ক্রয় বিক্রয়ের উদ্দেশে একদল মাদক ব্যবসায়ী শহরের হাউজিং ডি ব্লক মাঠে অবস্থান করছে এমন গোপন সংবাদ পেয়ে মডেল থানা পুলিশের একটি টহল দল ঘটনাস্থলে অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালালে বন্দুকযুদ্ধে একজন গুলিবিদ্ধ হয়।

পরে তাকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেয়ার পর দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পুলিশের দাবি, এ ঘটনায় তাদর ৪ সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ অস্ত্র, গুলি ও মাদকদ্রব্য উদ্ধার করেছে।

এ ঘটনায় ৪ পুলিশ সদস্য আহত হলে তাদের চিকিৎসা দেয়া হয়েছে।

ঘটনাস্থল থেকে ১টি সাটার গান, ১টি পাইপ গান, ৩ রাউন্ড গুলি ও ৮শ ইয়াবা উদ্ধার করা হয়েছে।

ময়মনসিংহ : ময়মনসিংহে জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ।

শনিবার দিবাগদ রাত দেড়টার দিকে নগরীর মরাখোলা এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) কনস্টেবল হুমায়ুন ও কনস্টেবল আমির হামজা মারাত্মক আহত হন। তাদের স্থানীয় পুলিশ লাইন্স হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি মো. আশিকুর রহমান গণমাধ্যমকে জানান, এলাকায় কতিপয় মাদক ব্যবসায়ী মাদক ভাগাভাগি করছে এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এসময় মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে ইট, পাটকেল নিক্ষেপ ও গুলি ছোড়ে। পরে পুলিশও পাল্টা গুলি ছোড়ে।

উভয়ের মধ্যে গুলি বিনিময়ের এক পর্যায়ে অন্যরা পালিয়ে যায়। পরে এলাকা তল্লাশি করে গুলিবিদ্ধ এক মাদক ব্যবসায়ীকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে নিলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত যুবকের পরিচয় জানা যায়নি।

ঘটনাস্থল থেকে ১০০ গ্রাম হেরোইন, চারটি গুলির খোসা, দুটি রামদা ও ১০০ ইয়াবা উদ্ধার করা হয় বলে জানান ওসি।

(দ্য রিপোর্ট/এনটি/মে ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর