thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

রোহিঙ্গাদের পুষ্টি কর্মকাণ্ডে ফ্রান্সের সহায়তা প্রায় ৫ লাখ ডলার

২০১৮ মে ২৮ ১০:৪০:৫৯
রোহিঙ্গাদের পুষ্টি কর্মকাণ্ডে ফ্রান্সের সহায়তা প্রায় ৫ লাখ ডলার

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী পুষ্টি কর্মকাণ্ডে ৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলার সহায়তার অনুমোদন দিয়েছে ফ্রান্স। রোহিঙ্গাদের জন্য এ অনুদানে ফ্রান্সকে অভিনন্দন জানিয়েছে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

ডব্লিউএফপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়কেন্দ্রে বসবাসরত ৫ বছরের কম বয়সি শিশু এবং গর্ভবতী নারী ও অসুস্থ্য মহিলাদের অপুষ্টি দূরীকরণে ফ্রান্সের এ সহায়তা অবদান রাখবে। রোহিঙ্গাদের সুষম পুষ্টি সংক্রান্ত প্রশিক্ষণের পাশাপাশি পুষ্টিকর কর্মকাণ্ডে ডব্লিউএফপি কর্মকাণ্ডে সহায়তা প্রদানের এটি একটি অংশ।

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বৌরদিন বলেছেন, বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত পুষ্টি কর্মসূচি ও প্রশিক্ষণে কক্সবাজারে রোহিঙ্গা শিশু ও মহিলাদের জন্য ইতিবাচক প্রভাব পড়ায় আমরা খুবই খুশি। পুষ্টি কর্মসূচিতে ফ্রান্সের এ সহায়তা কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরে ৫ বছরের কম বয়সি ৫ হাজারের অধিক শিশু এবং ১ হাজার ১০০ গর্ভবতী নারী ও অসুস্থ্য মহিলা সুফল পাবে।

২০১৭ সালের আগস্টের পর থেকে ৭ লাখের অধিক রোহিঙ্গা জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। কক্সবাজারে বর্তমানে প্রায় দশ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। এক জরিপে বলা হয়েছে, রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে পষ্টিহীনতার শিকার প্রায় ১৫ শতাংশর বেশি এবং প্রায় অধের্ক শিশু রক্তশূন্যতায় ভুগছে।

(দ্য রিপোর্ট/এনটি/মে ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর