thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

রাবির ঘ্টনায় প্রতিবেদন চেয়ে হাইকোর্টের আদেশ

২০১৪ মার্চ ০৩ ১৪:২৯:০২
রাবির ঘ্টনায় প্রতিবেদন চেয়ে হাইকোর্টের আদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর গুলি ও হামলার ঘটনায় বিভিন্ন বিষয় জানতে প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট।

অস্ত্রধারী ছাত্রলীগের বিরুদ্ধে মামলা করা হয়েছে কি না, গুলি চালানোয় পুলিশের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে কি না- আদেশে এ সব বিষয় জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. খুরশিদ আলম সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ সোমবার এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যেতির্ময় বড়ুয়া।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল-আমিনকে এ বিষয়ে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় রিট করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকমল হোসেন, ‘নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবিরসহ ১৪ জন শিক্ষক ও মানবাধিকার কর্মী। রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

রিটে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি চলাকালে পুলিশের গুলি চালানো কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং গুলি চালানোর আগে ও পরে গৃহীত আইনগত প্রক্রিয়া ব্যাখ্যাসহ প্রতিবেদন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না সে বিষয়ে রুল জারির জন্য নির্দেশনা চাওয়া হয়।

রিটে স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, রাজশাহী পুলিশ কমিশনার ও রাজশাহী মতিহার থানার ওসিকে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি এ বিষয়ে সংশ্লিষ্টদের একটি উকিল নোটিশ পাঠানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকোর্স চালু ও ফি বাড়ানোর প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কয়েকটি ছাত্র সংগঠনের আন্দোলনে গত ২ ফেব্রুয়ারি চড়াও হয় পুলিশ। পুলিশের লাঠিপেটা, টিয়ার শেল ও গুলিতে আহত হন অর্ধশতাধিক শিক্ষার্থী। ওই ঘটনায় ছাত্রলীগ নেতাকর্মীরাও অস্ত্র হাতে আন্দোলনকারীদের ওপর হামলা করে। এরপর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

(দ্য রিপোর্ট/এসএ/একে/জেএম/আরকে/মার্চ ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর