thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

খুলনায় ৭ জনের যাবজ্জীবন

২০১৮ মে ৩১ ২০:২৫:০০
খুলনায় ৭ জনের যাবজ্জীবন

খুলনা ব্যুরো: খুলনার ডুমুরিয়া উপজেলায় একজনকে গুলি করে হত্যার দায়ে সাতজনকে যাবজ্জীবন দিয়েছে আদালত। খুলনার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক এস এম আব্দুস সালাম বৃহস্পতিবার ১২ বছর আগের এ মামলার রায় ঘোষণা করেন।

এছাড়া আদালত তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন। জরিমানা না দিলে তাদের আরও দুই মাস সশ্রম কারাভোগ করতে হবে।

সাজাপ্রাপ্তরা হলেন- ডুমুরিয়া উপজেলার আন্দুলিয়া গ্রামের নারায়ণচন্দ্র সাহার ছেলে প্রদীপ সাহা (৫২), উত্তর বিলপাবলা এলাকার শচীন বিশ্বাসের ছেলে বিকাশ বিশ্বাস (২৬), সুরেশ বিশ্বাসের ছেলে কার্তিক বিশ্বাস (২৫), হরিদাস শিকদারের ছেলে তপন শিকদার (৩০), কালীদাস শিকদারের ছেলে মতিলাল শিকদার (৪০), অমূল্য বিশ্বাসের দুই ছেলে সুভাষ বিশ্বাস (৩৯) ও রমেশ বিশ্বাস (৩৬)।

তাদের মধ্যে প্রদীপ সাহা ও সুভাষ বিশ্বাস রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় ছিলেন। অন্য পাঁচজন পলাতক রয়েছেন।

এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত এ মামলার আরও ১৩ আসামিকে বেকসুর খালাস দিয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদ আহমেদ মামলার নথির বরাতে বলেন, উত্তর বিল পাবলা গ্রামে ১৬১ একর জলমহল ইজারা নিয়ে একটি মৎস্যজীবী সমবায় সমিতির সঙ্গে মাছ চাষ শুরু করেন একই এলাকার অভিমন্যু সরদারের ছেলে ভরত সরদার।

জলমহাল নিয়ে প্রতিপক্ষ একটি গ্রুপের সঙ্গে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছিল। জলমহালটি পুনরায় ইজারা নেওয়ার জন্য ২০০৬ সালের ১৮ জুলাই রাতে মুকুন্দনাথ বিশ্বাসের বাড়িতে বসে এ বিষয়ে আলোচনা চলছিল। রাত ১১টার দিকে কিছু লোক পিস্তল, রামদা, লাঠিসোটা নিয়ে আলোচনাস্থলে এসে ভরতের মামাত ভাই সুকুমার বিশ্বাসের গলায় গুলি করে। আর অন্যদের কুপিয়ে পালিয়ে যায়। সুকুমারকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এর পরদিন ভরত ১২ জনের নাম উল্লেখ করে ডুমুরিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা ডুমুরিয়া থানার উপ-পরিদর্শক স্বপন কুমার মজুমদার ২০০৭ সালের ২১ জানুয়ারি ২০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

আইনজীবী ফরিদ বলেন, সাতজনকে যাবজ্জীবনসহ ১০ হাজার টাকা করে জরিমানার পাশাপাশি আদালত অন্য দুটি ধারায় তাদের আরও ৫০০টাকা করে জরিমানা ও তিন মাস করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন। জরিমানা না দিলে তাদের আরও ১৫ দিন করে সশ্রম কারাভোগ করতে হবে।

আর আরও দুটি ধারায় প্রত্যেককে তিন বছর সশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা করে জরিমানা করেছে আদালত। এ জরিমানা না দিলে তাদের আরও এক মাস করে সশ্রম কারাভোগ করতে হবে। সব সাজা একসঙ্গে চলবে বলে আদালত আদেশে দিয়েছেন।’

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ৩১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর