thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৫ রবিউস সানি ১৪৪০

বাজেটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি বাড়ছে

২০১৮ জুন ০৭ ১৪:৫৬:০৮
বাজেটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি বাড়ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি বাড়ানো হচ্ছে।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে তিনি একথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বক্তব্যে আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা খাতের আওতা বাড়ানোর প্রস্তাব তুলে ধরে মন্ত্রী।

আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৫০০ টাকা হতে ৭০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৬০০ টাকা হতে ৭৫০ টাকায় এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৭০০ টাকা হতে ৮৫০ টাকায় বৃদ্ধি এবং ভাতাভোগীর সংখ্যা ৮০ হাজার হতে ৯০ হাজার জনে বৃদ্ধি হচ্ছে।

তিনি জানান, হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উপবৃত্তির হার প্রাথমিক স্তরে ৩০০ টাকা হতে ৭০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৪৫০ টাকা হতে ৮০০ টাকায়, উচ্চ মাধ্যমিক স্তরে ৬০০ টাকা হতে ১ হাজার টাকায় এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা হতে ১ হাজার ২০০ টাকায় বৃদ্ধি করা হচ্ছে।

মন্ত্রী জানান, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উপকারভোগীর সংখ্যা ৩৬ হাজার থেকে ৬৪ হাজারে উন্নীত এবং এদের মধ্যে বিশেষ ভাতা ভোগীর সংখ্যা ২৩ হাজার হতে ৪০ হাজারে ও শিক্ষা উপবৃত্তির সংখ্যা ১১ হাজার হতে ১৯ হাজারে উন্নীত হচ্ছে।

তিনি জানান, দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতা মাসিক ৫০০ টাকা হতে ৮০০ টাকায় বৃদ্ধি এবং ভাতার মেয়াদ ২ বছরের স্থলে ৩ বছর নির্ধারণ। পাশাপাশি, ভাতাভোগীর সংখ্যা ৬ লক্ষ হতে ৭ লক্ষে বৃদ্ধি হচ্ছে।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ০৭, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর