thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫,  ৯ জিলহজ ১৪৩৯

প্রস্তাবিত বাজেট ভোটার তুষ্টির : অর্থ প্রতিমন্ত্রী

২০১৮ জুন ০৮ ০৯:১৮:৫৮
প্রস্তাবিত বাজেট ভোটার তুষ্টির : অর্থ প্রতিমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ভোটার তুষ্টির বাজেট বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান। তিনি বলেছেন, হ্যাঁ, অবশ্যই ভোটার তুষ্টির বাজেট। ভোটাররা কী চায়, তার সবই দেওয়া হয়েছে। এটা তো ভালো।

বৃহস্পতিবার (৭ জুন) রাতে বাজেটোত্তর এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে লাইভে এসে তিনি বলেন, ভোটাররা চায় তার গ্রামে যেন কর্মসংস্থানের সৃষ্টি হয়। তারা যেন কাজ পায়। বাজেটে সে ব্যবস্থা করা হয়েছে।

আব্দুল মান্নান বলেন, ভোটারদের একটি বড় অংশ বিভিন্ন ভাতার বেনিফিশিয়ারি। তারা বেশি ভাতা চায়, অধিকসংখক লোক এই ভাতা চায়। বাজেটে সে উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, গ্রামে গেলে প্রথমেই চায় বিদ্যুৎ, সেটা আমরা দিয়েছি। আরও দিচ্ছি। তারা বেটার হেলথকেয়ার চায়। এর সবই আছে। এসব বিবেচনায় আমরা বলতে পারি এই বাজেট ভোটারবান্ধব।

বাজেট বাস্তবায়ন নিয়ে তিনি বলেন, বাংলাদেশ এখন বিদেশিদের কাছে সোনার হরিণ। তারা টাকা দিলে সঠিক সময়ে ফেরত পায়। এছাড়া আমরা মধ্যম আয়ের দেশের কাছাকাছি আছি। এখন যেকোনো দেশ বা সংস্থার টাকা চাইলে পাবো। সুতরাং বাজেট বাস্তবায়নে টাকা কোনো সমস্যা না।

সার্বজনীন ভাতা নিয়ে তিনি বলেন, ১৬ কোটি মানুষের জন্য ভাতা চালু কর করা একটা হিউজ ব্যাপার। ও মাই গড, বিরাট চ্যালেঞ্জ। কিন্তু সেটা শুরু করতে হবে। একসময় সামাজিক নিরাপত্তা কর্মসূচি নিয়ে অনেকে হাসাহাসি করতো। এখন লাখ লাখ মানুষ এই সুবিধা পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ নিয়েও অনেকে প্রশ্ন তুলেছে। বাট ওই অলমোস্ট ডান দিজ। সুতরাং এটাও সম্ভব হবে। হয়তো সময় লাগবে।

তিনি বলেন, সকলের জন্য কল্যাণকর ও সার্বজনীন একটা বাজেট যদি বাস্তবায়ন করতে পারি এটা সবার জন্য ভালো হবে। আমরা বিশেষ কোনো গোষ্ঠীর জন্য বাজেট আনিনি। সবাই উপকেৃত হবে।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে