thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫,  ৫ সফর ১৪৪০

মার্কিন কোম্পানি Nike কে ক্ষমা চাইতে বললেন ইরানের কোচ

২০১৮ জুন ১৪ ১৮:০২:০৮
মার্কিন কোম্পানি Nike কে ক্ষমা চাইতে বললেন ইরানের কোচ

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন স্পোর্টসব্র্যান্ড নাইকি কে একহাত নিলেন ইরানের ফুটবল দলের হেড কোচ কার্লোস কুইরজ। শুক্রবার মরোক্কোর বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে নামবে এশিয়ার এই দল। তার আগেই দলের খেলোয়াড়দের এই মার্কিন কোম্পানি দলের ফুটবলারদের জুতো দিতে অস্বীকার করায় বেজায় চটেছেন কুইরজ। “ইরানের উপরে মার্কিন নিষেধাজ্ঞার কারনেই সেই দেশের ফুটবল দলকে নাইকজুতো দিতে পারবে না।” এক বিবৃতিতে এই কথা জানিয়েছে নাইক। ডোনাল্ড ট্রাম্পের ইরানের সাথে রাষ্ট্রসংঘে সুরক্ষা কাউন্সিলের পাঁচ দেশের চুক্তি ভঙ্গের কারণেইএই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

নাইকের কয়েক মাসের মধ্যেই ইরানের উপরে এই নিষেধাজ্ঞা চালু হয়ে যাবে। মার্কিন কোষাগার দপ্তর ইরানের উপরে এই নিষেধাজ্ঞা লঘু করেছে। আর কোন কোম্পানি যদি এই নিষেধাজ্ঞা ভাঙ্গে তবে ১ মিলিয়ান মার্কিন ডলার জরিমানা ও ২০ বছরের জেল হবে সেই কোম্পানির। দপ্তরের ওয়েবসাইটে এই কথাই জানানো হয়েছে।

নাইকেরএই সিদ্ধান্তে বেজায় চটেছে ইরানের ফুটবলসংস্থা। এমনকি ২১৪ সালের বিশ্বকাপেও সেই দেশের উপরে মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্বেও জাতীয় দলকে জুতো দিয়েছিল নাইক।

১৪ জুন থেকে শুরু হওয়া বিশ্বকাপের 60% খেলোয়াড়কে জুতো দেবে নাইক। ইরানের কোচ কুইরজ বলেন “নাইকের এই সিদ্ধান্ত অপ্রয়োজনীয়। এই নিষেধাজ্ঞার বিষয়ে সবাই ওয়াকিবহাল।”

“এই সিদ্ধান্তের জন্য তাদের প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত” বলেও জানিয়েছেন কার্লোস।

( দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে