thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

লঞ্চ ঘাটে রাতভর অপেক্ষা

২০১৮ জুন ১৫ ১১:২০:০২
লঞ্চ ঘাটে রাতভর অপেক্ষা

দ্য রিপোর্ট প্রতিবেদক: শুক্রবার সকালে ঢাকার সদরঘাটে হাজারো মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। যাদের অনেকে বাড়িতে যেতে লঞ্চ ধরার আশায় ঘাটেই রাত কাটিয়েছেন।

এবার ঈদের দুদিন আগেও ঢাকার সদরঘাটে ভিড় আগের মতো দেখা যায়নি। লঞ্চকর্মীরা বলছিলেন, বৃহস্পতিবার অফিস ছুটির পর ভিড় বাড়বে।

তাই ঘটেছে, বৃহস্পতিবার বিকেল থেকে হাজার হাজার যাত্রী ভিড় জমায় সদরঘাটে। ভিড়ের চাপে উঠতে না পেরে অনেকে ভোরের লঞ্চের আশায় রাতে সদরঘাটেই কাটান।

শুক্রবার সকালে পন্টুনে পটুয়াখালী, বরগুনার আমতলী, নোয়াখালীর হাতিয়া ও ভোলার বিভিন্ন রুটের যাত্রীদের অপেক্ষা করতে দেখা যায়।

রাত ১২টা থেকে স্ত্রী ‍ও দুই শিশু সন্তান নিয়ে সদরঘাটে রয়েছেন বলে জানান ভোলার আনিসুর রহমান।দিনমজুর আনিস বলেন, এখন সকালেও তো লঞ্চ পাচ্ছি না। ভোলার দুটি লঞ্চ ছাড়লেও ভিড়ের মধ্যে শিশুদের নিয়ে উঠতে পারেননি আনিস। আনিসের মতো হাজার হাজার যাত্রীকে পন্টুনে দেখা যায়।

বিআইডব্লিউটিএর একজন কর্মকর্তা বলেন, প্রায় ৩০ হাজার যাত্রী পন্টুনে রাতভর অপেক্ষা করেছিলেন। এমভি অভিযান লঞ্চের মালিক মো. জালাল শেখ বলেন, সদরঘাটে দুই শতাধিক লঞ্চ রয়েছে। এসব লঞ্চে দুই লাখের মতো যাত্রী পরিবহন সম্ভব। কিন্তু বৃহস্পতিবার বিকেল থেকে সকাল পর্যন্ত চার লাখের উপরে যাত্রী আসেন সদরঘাটে। এমভি টিপু লঞ্চের ব্যবস্থাপক ফারুক হোসেন বলেন, গার্মেন্টস কারখানা পর্যায়ক্রমে ছুটি দিলে এ অবস্থার সৃষ্টি হত না।

কোতোয়ালি থানার পরিদর্শক (অপারেশন) মওদুদ হাওলাদার বলেন, রাতে আসা যাত্রীরা টার্মিনালে অপেক্ষা করেছে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পথে থাকা লঞ্চগুলো সদরঘাটে ফিরলে সকাল ১০টা-১১টার মধ্যে যাত্রীর চাপ কমে যাবে বলে মনে করছেন জালাল শেখ। একই কথা বলেন বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক (টিআই) সৈয়দ মাহবুবুর রহমান।

তিনি জানান, শুক্রবার সকাল ৬টা ৫০ মিনিটে সুন্দরবন-৯ পটুয়াখালী এবং এমভি ইয়াদ আমতলীর উদ্দেশে এবং ভোর ৪টায় এমভি ফারহান-৪ হাতিয়ার পথে ছেড়ে যায়। ৬টা ৪২ মিনিটে ভোলার উদ্দেশে ছেড়ে যায় কর্ণফুলী-১১ ও ক্রিস্টাল ক্রুজ। এসব রুটের বাকি লঞ্চগুলো সদরঘাটের কাছাকাছি আসছে। ওইসব লঞ্চ এলে যাত্রীর চাপ কমে যাবে।

বিআইডব্লিউটিএ’র পরিবহন পরিদর্শক (টিআই) এ বি এস মাহমুদ জানান, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ৩১টি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে যায়। বৃহস্পতিবার সারাদিনে ছেড়ে গিয়েছিল ১৭৬টি লঞ্চ, বুধবার ছেড়েছিল ১২২টি লঞ্চ।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর