thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ভারতে তীব্র পানি সঙ্কট

২০১৮ জুন ১৬ ০৩:৩৭:০৯
ভারতে তীব্র পানি সঙ্কট

দ্য রিপোর্ট ডেস্ক: ভারত এই মুহূর্তে ইতিহাসের নিকৃষ্টতম পানি সংকটের মুখোমুখি, শুক্রবার নীতি আয়োগের রিপোর্ট এই কথা পরিষ্কার জানিয়ে দিল। রিপোর্টের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, এই মুহূর্তে ৬০ কোটির ওপর ভারতীয় ভয়ঙ্কর সুপেয় পানিসঙ্কটে পতিত। ওই রিপোর্টে আরো বলা হয়েছে, প্রত্যেক বছর কমপক্ষে দু’লাখ মানুষের মৃত্যু হয় সুপেয় পানির অভাবে। এই অবস্থা সামনের দিনগুলোয় আরও মারাত্মক আকার ধারণ করতে চলেছে। তার কারণ, নীতি আয়োগের রিপোর্টটি জানাচ্ছে, ২০৩০ সালে দেশের পানি সরবরাহ ব্যবস্থা এখনকার নিরিখে অন্তত দ্বিগুণ বাড়াতে হবে। তার অর্থ হল, আবারও লাখো মানুষ পানি সংকটের মুখোমুখি হবেন এবং জিডিপির বৃদ্ধি কমে যাবে অন্তত ৬ শতাংশ।

‘কম্পোজিট ওয়াটার ম্যানেজমেন্ট ইনডেক্স; শীর্ষক ওই রিপোর্টি প্রকাশ করেছেন কেন্দ্রীয় পানিসম্পদ মন্ত্রী

নীতিন গড়করি। এই রিপোর্টে আরও বলা হয়েছে, একুশটি বড়ো শহর আগামী ২০২০ সালের মধ্যে প্রবল পানির সঙ্কটে পড়বে। যার ফলে ক্ষতিগ্রস্থ হবেন অন্তত ১০ কোটি ভারতীয়।
একটি স্বাধীন সংস্থার প্রস্তুত করা এই রিপোর্টটিতে বলা হয়েছে, এই দেশের অন্তত ৭০ শতাংশ পানিই দূষিত। পানির গুণমানের সূচক হিসাবে যা গোটা বিশ্বে ভারতকে ১২২ টি দেশের মধ্যে ১২০ তম স্থানে নামিয়ে ফেলেছে।

নীতি আয়োগ প্রতিটি রাজ্যের জন্যও একটি সূচক প্রস্তুত করেছে। ৯ টি আলাদা সেক্টর তৈরি করেছে তারা। তুলে ধরেছে ভূগর্ভস্থ পানি সংক্রান্ত ২৮ টি বিভিন্ন দিক।

নীতি আয়োগের এই সূচক অনুযায়ী দেশের সেরা রাজ্য হয়েছে গুজরাট। তারপরই আছে মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং মহারাষ্ট্র।
উত্তর-পূর্ব এবং হিমালয়ের পাদদেশে থাকা রাজ্যগুলির মধ্যে ২০১৬-১৭ মরশুমে সেরা হয়েছিল ত্রিপুরা। তারপর ছিল হিমাচল প্রদেশ, সিকিম এবং আসাম।

(দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর