thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

দশম দিনেও নন-এমপিওদের আন্দোলন অব্যাহত

২০১৮ জুন ১৯ ১৭:৪০:৩৪
দশম দিনেও নন-এমপিওদের আন্দোলন অব্যাহত

দ্য রিপোর্ট ডেস্ক: বৃষ্টিকে উপেক্ষা করেই মঙ্গলবার সকাল থেকেই চলছে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আন্দোলন।

জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে সামনে এমপিকরণের দাবিতে নানা স্লোগান আর বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে।

এ আন্দোলনে প্রতিদিন বিভিন্ন জেলা থেকে শিক্ষক-কর্মচারীরা (স্কুল-কলেজ-মাদরাসা) যোগ দিচ্ছেন। মঙ্গলবার এ আন্দোলনের ১০তম দিন পালিত হচ্ছে

আন্দোলন থেকে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’; ‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’; ‘একদফা দফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’; এমন নানা স্লোগানে প্রেস ক্লাব এলাকা জুড়ে ত্তাল হয়ে উঠেছে। নিজেদের অধিকার আদায়ে বিভিন্ন জেলা থেকে আগত নারী-পুরুষ শিক্ষক-কর্মচারীরা এ আন্দোলনে যুক্ত হয়েছেন।

তারা বলেন, ‘আমরা বেতন-ভাতার জন্য পরিবার ছেড়ে রাজপথে নেমেছি। ঈদের দিনেও পরিবারের সঙ্গে থাকতে পারিনি। একটু মিষ্টি মুখে দেয়ার ভাগ্য হয়নি। শিক্ষাকতা করে কি আমরা অপরাধ করছি? তাই ন্যায্য দাবি আদায়ে আমাদের স্ত্রী-সন্তান ছেড়ে রাস্তায় থাকতে হচ্ছে। ‘এসব বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন তারা।

আন্দোলনকারীরা অভিযোগ করেন, দীর্ঘ ১৫ থেকে ২০ বছর ধরে শিক্ষকতা করে এখনও বেতন-ভাতা পাচ্ছেন না। পরিবারের মৌলিক চাহিদা মেটাতে পারেন না। সমাজে তাদের কোনো সম্মান নেই। টিউশনি করিয়ে যা অর্থ আয় হয় তা দিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাতে হয়।

তারা বলেন, আমারা বেতন-ভাতার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে চলছি। সম্প্রতি প্রধানমন্ত্রী এমপিওকরণের ঘোষণা দেয়ায় আমরা আন্দোলন স্থাগিত করে বাড়ি ফিরে যাই। বলা হয়েছিল চলতি বছরের বাজেটে এমপিওভুক্তির বিষয়ে বরাদ্দ দেয়া হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। উল্টো এমপিও নীতিমালার নামে আমাদের বিভক্ত করার চেষ্টা চলছে।

নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের ফেডারেমনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘আমাদের এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। উল্টো বিভিন্ন আইন তৈরি করে আমাদের বঞ্চিত করার চেষ্টা চলছে। এ কারণে আমরা রাজপথে নামতে বাধ্য হয়েছি।’

তিনি বলেন, ‘এমপিওকরণের সুনির্দিষ্ট আশ্বাস ছাড়া শিক্ষক-কর্মচারীরা বাড়ি ফিরে যাবে না। প্রতিদিন এ আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছে। এতেও যদি আমাদের দাবি মেনে নেয়া না হয় তবে, রাজপথে বসেই আমাদের লাগাতার অনশন কর্মসূচি পালিত হবে। জীবন গেলেও আমরা আন্দোলন চালিয়ে যাব।

এমপিওভুক্তিকরণের দাবিতে গত ১০ দিন ধরে রাজধানী জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন কর্মসূচি পালন করে যাচ্ছেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। রাজপথে খোলা আকাশের নিচে এভাবে টানা কর্মসূচি পালনের কারণে তাদের অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুন ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর