thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

গভর্নর শাসনে কাশ্মির

২০১৮ জুন ২০ ২২:০৪:২১
গভর্নর শাসনে কাশ্মির

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পদত্যাগের পরই কাশ্মীরে জারি করা হয়েছে গভর্নরের শাসন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সোমবার জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে নিজেদের প্রত্যাহার করার ঘোষণার পর তিনি এই সিদ্ধান্ত নেন।

এদিকে ২০১৫ সালে পিডিপি ও বিজেপি এক হয়ে জম্মু-কাশ্মীরে জোট সরকার গঠন করেছিল। তিন বছর পর এবার দুই দলের দুটি পথ আলাদা হয়ে গেল।

একটি নতুন জোট গঠিত না হওয়া পর্যন্ত নতুন রাজ্য নির্বাচন সম্ভব না। অন্যদিকে জম্মু- কাশ্মীরের সহিংসতা নিয়ন্ত্রণে জোট সরকারের প্রয়োজন রয়েছে।

গভর্নর এন এন ভোরা বলেন, রাষ্ট্র পরিচালনার জন্য আমরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিব।

অন্যদিকে কাশ্মীরে সম্প্রতি সাংবাদিক হত্যার ঘটনা উল্লেখ করে বিজেপি নেতা রাম মাধব মঙ্গলবার বলেছেন, ‘রাজ্যের নাগরিকদের বেঁচে থাকার ও মুক্তমতের অধিকার এখন ঝুঁকিতে রয়েছে।’

পবিত্র ঈদুল ফিতরের প্রাক্কালে জম্মু-কাশ্মীরের জ্যেষ্ঠ সাংবাদিক সুজাত বুখারিকে শ্রীনগরে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। পরে গত রোববার একাধিক টুইট বার্তায় ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, রমজান মাস শেষ হয়ে যাওয়ায় নিরাপত্তা বাহিনীগুলো পুনরায় ওই রাজ্যে অভিযান চালানো শুরু করবে।

জম্মু-কাশ্মীরের রাজ্যসভায় পিডিপির দখলে রয়েছে ২৮টি আসন। অন্যদিকে বিজেপির আছে ২৫ জন আইনপ্রণেতা। এই রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে আসন প্রয়োজন ৪৫টি।

(দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ২০,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর