thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে ফের আশার আলো

২০১৮ জুন ২২ ০২:৪৫:৫৬
বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে ফের আশার আলো

দ্য রিপোর্ট ডেস্ক: সমসাময়িক বাংলা সিনেমার সাফল্য টলিউডের বহু পরিচালক এবং অভিনেতাদের সিনেমায় নিত্যনতুন বিষয় ও ধারণা নিয়ে চিন্তাভাবনা করতে উদ্বুদ্ধ করছে। এখবর জানিয়ে এনডিটিভি বলেছে, বড় বাজেট ও ব্যানারের পাশাপাশি ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মের গ্রহণযোগ্যতা বাড়ছে এবং শেষ কয়েক সপ্তাহ যাবত কলকাতাবাসীদের ‘উমা’, ‘হামি’, ‘গুপ্তধনের সন্ধানে’ ইত্যাদি সিনেমায় মজে থাকতে দেখা গেছে।

সম্প্রতি ‘দৃষ্টিকোণ’ সিনেমায় অভিনয়ের ফলে বক্সঅফিসে প্রশংসিত অভিনেতা প্রসেনজিত চট্টোপাধ্যায় জানিয়েছেন, তিনি মনে করেন নতুন কন্টেন্ট, তুখোড় পরিচালনা, থিয়েটারের (সিনেমা) প্রতি দর্শকদের আকর্ষণ বাড়াচ্ছে। “আমাদের মনে হয়, এই ট্রেন্ড তরুণ প্রতিভাবান পরিচালকদের উৎসাহ দিচ্ছে। ইন্ডাস্ট্রির উচিত দর্শকদের পরিবর্তিত পছন্দকে গ্রহণ করা”, তিনি জানান।
পরিচালক-অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়, যিনি নিজের পরবর্তী সিনেমা ‘কন্ঠ’-এর শুটিং-এ ব্যস্ত, জানিয়েছেন, নতুন ধারার সিনেমাগুলো ইন্ডাস্ট্রির অর্থনৈতিক উন্নতিতে সহায়তা করার পাশাপাশি বেশী সংখ্যক দর্শকদের কাছেও পৌঁছতে সক্ষম হয়েছে।“বাংলা সিনেমা ভাল বানিজ্য করছে এবং তার জন্য আমি বলবো না যে শুধুমাত্র আমার সিনেমা, ইন্ডাস্ট্রির প্রত্যেক স্টেকহোল্ডারের অনুপ্রেরিত হয়ে আরও ভালো সিনেমা করতে উদ্যত হওয়া উচিত। এটা ইন্ডাস্ট্রির বৃদ্ধিতে সহায়তা করবে।

নন্দিতা রায়- শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত শেষ সিনেমা ‘হামি’, দেশে- বিদেশে বক্স অফিসে ভাল বানিজ্য করেছে। নেটফ্লিক্স, আমাজন প্রাইম নিঃসন্দেহে ভাল কন্টেন্ট সরবরাহ করে কিন্তু থিয়েটারের অভিজ্ঞতা সিনেমাকে আলাদা মাত্রা দেয়, নন্দিতা রায় যিনি এককালে আরও অনেক টেলিভিশন শো নির্মাণ করেন, জানিয়েছেন। “আপনি কখনওই একক স্ক্রিন এবং মাল্টিপ্লেক্সের গুরুত্বকে এড়িয়ে যেতে পারবেন না। সিনেমা তার সিনেম্যাটিক অভিজ্ঞতার জন্য স্পেশাল, জীবনের কল্পনার থেকে তা অনেক বড়ো, যা আপনি কেবলমাত্র সিনেমা হলেই প্রত্যক্ষ করতে পারবেন”, তিনি জানান।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, তাঁর পরিচালিত শেষ সিনেমা ‘উমা’-কে ‘আবেগপূর্ণ অভিজ্ঞতা’ হিসাবে বর্ণনা করে বলেছেন, ইন্ডাস্ট্রিতে এখন বিভিন্ন ধরণের পরিবর্তন সংঘটিত হচ্ছে। ‘উমা’ মুক্তি পাওয়ার তিন সপ্তাহ বাদের পশ্চিমবঙ্গের ৭০ টা থিয়েটারের ৮০% এখনও পরিপূর্ণ থাকছে। “উমার মতো সিনেমার সাফল্য বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিকে সমৃদ্ধ করবে। এই সিনেমা বিদেশী দর্শকদের প্রশংসা লাভ করেছে এবং বিভিন্ন বিদেশী চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে”, সৃজিত মুখোপাধ্যায় জানিয়েছেন।

অভিনেত্রী পাওলি দাম, যার ‘মাছের ঝোল’ সিনেমাটা গত বছর পারিবারিক বিভিন্ন সম্পর্ক ও সমস্যা এবং খাবারকে কেন্দ্র করে তৈরি হয়েছে, জানান, “অচিরাচরিত বিষয়’কে কেন্দ্র করে তৈরি বিভিন্ন সিনেমা শেষ কয়েক বছর ধরে ভাল বানিজ্য করছে। “বাংলা সিনেমার সাফল্য, অভিজ্ঞ ও অনভিজ্ঞ উভয় প্রকার পরিচালকের সিনেমার থেকেই বোঝা যাচ্ছে দর্শকরা পরিণত কন্টেন্ট পছন্দ করছে”, তিনি জানান।

সম্প্রতি ‘গুপ্তধনের সন্ধানে’ সিনেমায় ইতিহাসের শিক্ষকের চরিত্রে অভিনয় করার পর অভিনেতা আবীর চট্টোপাধ্যায় জানিয়েছেন টলিউড সিনেমা শুধুমাত্র কলকাতার দর্শকদের কাছেই নয়, অন্যান্য অঞ্চলের মানুষদের কাছেও অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। তবে তিনি এই বিষয়ে সাবধান করছেন যে হিন্দি এবং ইংরাজি সিনেমা যেন বাংলা সিনেমার বাজার নষ্ট না করতে পারে তার জন্য বাংলা সিনেমার এই ট্রেন্ড বজায় রাখতে হবে। “বছরে একটা বা দুটো সফল সিনেমা এই ইন্ডাস্ট্রিকে বাঁচিয়ে রাখার জন্য যথেষ্ট নয়, বছরে একাধিক হিট সিনেমা হওয়া প্রয়োজন। তবে বক্সঅফিসের বর্তমান অবস্থা আমাদের মনে আবারও আশা সঞ্চার করছে”, তিনি জানান।

( দ্য রিপোর্ট/একেএমএম/জুন ২২,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর