thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

উত্তর কোরিয়া নিয়ে আবারও ট্রাম্পের উল্টো সুর

২০১৮ জুন ২৪ ০০:০৫:২০
উত্তর কোরিয়া নিয়ে আবারও ট্রাম্পের উল্টো সুর

দ্য রিপোর্ট ডেস্ক: নর্থ কোরিয়ার উপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও বলেছেন, দেশটি যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক পরমাণু হুমকি’।এ মন্তব্যের মাধ্যমে ট্রাম্প তার ১০ দিন আগের কথা থেকে সরে আসলেন।

গত ১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও নর্থ কোরিয়ার নেতা কিম জং উন ঐতিহাসিক বৈঠকে বসেছিলেন। ওই বৈঠকের সময় ট্রাম্প বলেছিলেন, নর্থ কোরিয়া এখন আর যুক্তরাষ্ট্রের জন্য কোন হুমকি নয়।

সেসময় তিনি এক টুইটে তার পূর্বসুরি ওবামাকে খোঁচা দিয়ে বলেছিলেন, নর্থ কোরিয়া এখন যুক্তরাষ্ট্রের জন্য সম্পূর্ণ নিরাপদ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নর্থ কোরিয়াকে যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি বলে চিহ্নিত করেছিলেন।

ট্রাম্প-কিমের বৈঠকের পর আদৌ দু’দেশের সম্পর্কে রাতারাতি কোন পরিবর্তন আশা করাটাও অবশ্য ঠিক নয়। কারণ ২০০৮ সাল থেকে যুক্তরাষ্ট্র নর্থ কোরিয়ার বিষয়ে রাষ্ট্রীয় সর্বোচ্চ সতর্কবস্থায় আছে। সেসময় থেকে এখন পর্যন্ত মার্কিন নীতি নর্থ কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা নবায়ন করে যাচ্ছে।

তবে ট্রাম্প প্রশাসনের সাম্প্রতিক উদ্যোগে আপাতত এটা স্পষ্ট যে নর্থ কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপের অবস্থানে নেই যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও সাউথ কোরিয়ার যৌথ সামরিক মহড়া বাতিল সেই ইঙ্গিত দিচ্ছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ২৩, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর