thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

এমপিওভুক্তি : দাবি না মানলে আমরণ অনশন

২০১৮ জুন ২৪ ১৩:০০:১২
এমপিওভুক্তি : দাবি না মানলে আমরণ অনশন

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বীকৃতিপ্রাপ্ত সকল ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি না মানলে সোমবার (২৫ জুন) সকাল ১০টা থেকে আমরণ অনশন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন।

রবিবার (২৪ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে ১৫ দিনের মতো অবস্থান কর্মসূচি চলাকালীন সময়ে সংগঠনের পক্ষে এ ঘোষণা দেন সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়।

এ সময় তিনি বলেন, আজকের মধ্যেই প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি সকল স্বীকৃতিপ্রাপ্ত ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা না হলে আগামী কাল সকাল ১০ টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবে।

অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, সারা দেশে ৫ হাজারের অধিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ থেকে ২০ বছর ধরে ২০ লাখের বেশি শিক্ষার্থীদের বিনা বেতনে পাঠদান করে শিক্ষক কর্মচারীরা অত্যন্ত কষ্টকর ও মানবেতর জীবন যাপন করছেন। অনেকের চাকরির মেয়াদ আছে ৫ থেকে ১০ বছর। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা সারা দেশে উন্নয়নবঞ্চিত অবস্থায় জীবন যাপন করছে।

তিনি জানান, গত ১২ জুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্তর প্রক্রিয়া বাধাগ্রস্থ করতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। এই নীতিমালা শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদান অনুমতি ও স্বীকৃতির সময় আরোপিত শর্তের সঙ্গে সাংঘর্ষিক। চলতি ২০১৮-১৯ বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্তির জন্য বরাদ্দের কোনো সুস্পষ্ট ঘোষণা নেই। যার ফলে ননএমপিও শিক্ষক কর্মচারীর অত্যন্ত হতাশ ও আশাহত হয়ে পড়েছেন।

এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন।

এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে আসন্ন অর্থ বছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থ বছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি।

এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। বাজেট বরাদ্দে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর