thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

তুরস্কে এরদোয়ানের জয়

২০১৮ জুন ২৫ ০৯:১৭:০১
তুরস্কে এরদোয়ানের জয়

দ্য রিপোর্ট ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে বিজয়ী দাবি করেছেন রিসেপ তায়েপ এরদোয়ান। তবে তার এ দাবি প্রত্যাখান করেছে বিরোধীদল। তারা বলছে, নির্বাচনে পূর্ণাঙ্গ ভোট গণনা এখনও শেষ হয়নি।

রবিবার (২৪ জুন) রাতে এরদোয়ান বলেন, বেসরকারি ফলাফলের ভিত্তিতে আমি এখন তুরস্কের প্রেসিডেন্ট। তুরস্কের জনগণ আমাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। আমি আশা করি, এই নির্বাচনের উপর ছায়া ফেলে কেউ গণতন্ত্রকে ধ্বংস করতে পারবে না। খবর- বিবিসির।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ৯৫.৫ শতাংশ ভোট গণনা শেষে এরদোয়ান পেয়েছেন ৫২.৭২ শতাংশ ভোট। অপরদিকে, বিরোধীদল সিএইচপি মনোনীত প্রার্থী মুহাররেম ইনজে পেয়েছেন ৩০.৭৫ শতাংশ ভোট। অন্যদিকে, কুর্দি সমর্থিত এইচডিপি পার্টি ১০ শতাংশেরও বেশি ভোট পেয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অনুযায়ী এবার নির্বাচনে ভোট দিয়েছেন ৮৭ শতাংশ ভোটার।

তুরস্কে ক্ষমতাসীন রিসেপ তায়েপ এরদোয়ান বিপুলভাবে জনপ্রিয়। এরদোয়ান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন, তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে।

এরদোয়ান ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন। তুরস্কে ২০১৬ সালে তার বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে দেশটিতে জরুরি অবস্থা চলছে।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ২৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর