thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ফারজানার ‘সেরা’তে সর্বোচ্চ পুঁজির রেকর্ড

২০১৮ জুলাই ০১ ২১:১৮:৫৬
ফারজানার ‘সেরা’তে সর্বোচ্চ পুঁজির রেকর্ড

দ্য রিপোর্ট ডেস্ক: জিতলেই মিলবে প্রথমবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের স্বাদ! এমন হাতছানির ম্যাচে নেমে টি-টুয়েন্টি সংস্করণে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডই গড়ল বাংলাদেশের মেয়েরা।

ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ফারজানা হকের অপরাজিত ৬৬ রানের ইনিংসে ভর করে টিম টাইগ্রেস তুলেছে ৪ উইকেটে ১৫১ রান। টি-টুয়েন্টিতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

টি-টুয়েন্টিতে মেয়েদের আগের সেরা সংগ্রহ ছিল ১৪২ রান। কুয়ালালামপুরে এশিয়া কাপের ম্যাচে ভারতের বিপক্ষে ১৪১ রান তাড়া করে জয়ের ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়ে (১৪২/৩, ১৯.৪ ওভার) লাল-সবুজরা। তালিকায় শীর্ষে থাকা পরের চারটি সংগ্রহ পরে ব্যাট করে। আগে ব্যাট করে সর্বোচ্চ সংগ্রহ ছিল মাত্র ১১৫ রান।

২০১৪ সালে সিলেটে টি-টুয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে সেই পুঁজি গড়েছিল বাংলাদেশের মেয়েরা। রোববার সেটিকে ছাপিয়ে প্রথমবার দেড়শ পেরিয়ে গেল ফারজানার অসাধারণ ব্যাটিংয়ে। ৪৭ বলে ৬টি চার ও দুটি ছক্কায় ৬৬ রানের ইনিংসটি সাজান এ ডানহাতি ব্যাটার।

টি-টুয়েন্টিতে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল শামিমা সুলতানার (৫১)। সেটি ছাপিয়ে এই ফরম্যাটের সেরা ইনিংসটি এখন ফারজানার।

পেমব্রোক ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেন শামিমা সুলতানা ও আয়শা রহমান। ২২ গজে গর্জন দেখিয়ে এদুই ডানহাতি ব্যাটার শুরুর দুই ওভারেই তুলে নেন ২৪ রান। আগের ম্যাচে ফিফটি করা শামিমা স্ট্রাইকপ্রান্তে থেকে প্রথম ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে টানা তিন বাউন্ডারি মেরে রানের চাকা সচল করেন। বাঁহাতি পেসার ইসবেল জয়েসের ওই ওভার থেকে নেন ১৪ রান।

পরের ওভারে আয়শা রহমান স্ট্রাইকে এসে টানা দুই চারে করেন সূচনা। রান তোলার গতি অবশ্য কমে আসে পাওয়ার প্লে-র ওভার শেষ হতেই। ২৭ বলে ৩০ রান করে শামিমা লেগস্পিনার সিয়ারা মেটকাফের বল এগিয়ে এসে মারতে গিয়ে স্টাম্পড হন। সপ্তম ওভারে শেষ বলে শামিমা যখন সাজঘরে ফেরেন দলের রান তখন ৪৭।

দলীয় ৭৭ রানের মাথায় ২৬ বলে ২৭ করে ফেরেন আরেক ওপেনার আয়শা। বাকি সময়টা একাই লড়ে যান তিনে নামা ফারজানা। ২০ ওভার ব্যাট করে বাংলাদেশ উইকেট হারায় চারটি। নিগার সুলতানা ৮ ও সানজিদা ইসলাম ৯ রান করে আউট হন।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ০১,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর