thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫,  ৯ রবিউল আউয়াল ১৪৪০

জার্মান ইউনিভার্সিটি বাংলাদেশের নতুন ভিসি ড. শামস-উদ-দীন

২০১৮ জুলাই ০৩ ০৯:০১:৫৫
জার্মান ইউনিভার্সিটি বাংলাদেশের নতুন ভিসি ড. শামস-উদ-দীন

দ্য রিপোর্ট প্রতিবেদক: জার্মান ইউনিভার্সিটি বাংলাদেশের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. শামস-উদ-দীন। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ আগামি ৪ বছরের জন্য এই নিয়োগ দিয়েছেন। তিনি বিদায়ী ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।

জার্মান ইউনিভার্সিটি বাংলাদেশের রেজিস্ট্রার মো. আবুল কামাল আজাদ বিষয়টি নিশ্চিত করে জানান, নতুন ভিসি সোমবার (২ জুলাই) ইউনিভার্সিটিতে এসে যোগদান করেছেন। নবনিযুক্ত ভিসি বর্ণাঢ্য জীবনের অধিকারী। এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি ভিসি হিসেবে ৪ বছর (২০১২-২০১৬) দায়িত্বে ছিলেন পটুয়াখালি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। এ ছাড়া ৩৭ বছরেরও অধিককাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড টেকনোলোজি অ্যান্ড রুরাল ইন্ডাস্ট্রিস বিভাগে সহকারি অধ্যাপক ও অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি একই বিশ্ববিদ্যালয়ে অ্যগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলোজি বিভাগে ডিন ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফুড টেকনোলোজিতে বিএসসি (১৯৭২), ইউনিভার্সিটি অব মাইশর, ভারত থেকে এমএস (১৯৭৫) পরবর্তী পর্যায়ে ফলিত বিজ্ঞানে মাস্টার্স (১৯৮৫), এবং অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালস থেকে পিএইচডি (১৯৯০) ডিগ্রি অর্জন করেন।

তিনি মূলত ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলোজি বিষয়ক গবেষক। বিভিন্ন প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই বিভাগের উন্নয়নের লক্ষ্যে সরাসরি কাজ করে যাচ্ছেন । জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ৭০টিরও বেশি গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে তাঁর। তিনি ৩০টির মতো ফুড টেকনোলোজি ও ফুড সেফটি বিষয়ক জনপ্রিয় আর্টিকেল লিখেছেন জাতীয় দৈনিক, স্যুভিনিওর ও বিজ্ঞান সাময়িকীতে।

অধ্যাপক ড. মো. শামস-উদ-দীন উল্লেখযোগ্য সম্মানের মধ্যে পেয়েছেন, কমনওয়েলথ স্কলারশিপ অ্যান্ড ফেলোশিপ অ্যাওয়ার্ড, জার্মান অ্যাকাডেমিক একচেঞ্জ সার্ভিস (ডিএএডি) ফেলোশিপ, ইন্ডিয়ান সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অ্যাওয়ার্ড অ্যান্ড ইউএসএসআর ফেলোশিপ। তিনি ৩০টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক কনফারেন্স ও সেমিনারে অংশ নিয়েছেন।

নবাগত ভিসির জন্মভিটে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায়।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ০৩,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর