thereport24.com
ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫,  ৬ নভেম্বর ১৪৩৯

৫০ শতাংশের বেশি স্মার্টফোনে পাসওয়ার্ড ব্যবহার হয় না

২০১৮ জুলাই ০৭ ১০:১২:০৮
৫০ শতাংশের বেশি স্মার্টফোনে পাসওয়ার্ড ব্যবহার হয় না

দ্য রিপোর্ট ডেস্ক : অনেকেই আছেন, যারা স্মার্টফোনে কোনো রকম পাসওয়ার্ড ব্যবহার করেন না। গবেষণায় দেখা গেছে, এ ধরনের মানুষের সংখ্যা কম নয়। রাশিয়ার অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কির এক সমীক্ষায় দেখা গেছে, ৫০ শতাংশের বেশি স্মার্টফোন ব্যবহারকারী পাসওয়ার্ড বা নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করেন না। এতে তার স্মার্টফোনে থাকা স্পর্শকাতর তথ্য দুর্বৃত্তদের হাতে পড়ার আশঙ্কা বাড়ছে।

আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ক্যাসপারস্কি বলেছে, বর্তমানে বেশির ভাগ স্মার্টফোন ব্যবহারকারী ইন্টারনেট চালানোসহ তাঁদের দৈনন্দিন কার্যক্রম, যেমন: অনলাইন ব্যাংকিং, সামাজিক যোগাযোগের মতো কাজে স্মার্টফোনের ওপর নির্ভর করেন। তাদের স্মার্টফোনেই প্রচুর স্পর্শকাতর তথ্য থাকে।

ক্যাসপারস্কি ল্যাবের গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনে অননুমোদিত কারও ঢোকা ঠেকাতে ৪৮ শতাংশের কম ব্যবহারকারী পাসওয়ার্ড সুরক্ষা দিয়ে রাখেন। মাত্র ১৪ শতাংশ ব্যবহারকারী তাদের ফাইল ও ফোল্ডার এনক্রিপ্ট করে রাখেন।

ক্যাসপারস্কি ল্যাবের পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডিমিত্রি অ্যালেসিন বলেছেন, ‘গুরুত্বপূর্ণ তথ্যে ঢোকার সুবিধা ও যেকোনো জায়গা থেকে তাতে দেখার সুবিধা থাকায় আমরা ইন্টারনেট সুবিধাযুক্ত যন্ত্র ব্যবহার করি। দুর্বৃত্তদের কাছে এটি মূল্যবান একটি সম্পদ। স্মার্টফোনে যদি পাসওয়ার্ড দেওয়া না থাকে, তবে সেখান থেকে তথ্য হাতিয়ে নেওয়া খুবই সহজ।’

ক্যাসপারস্কির গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনের তথ্য ব্যাকআপ রাখা মানুষের সংখ্যাও ৪১ শতাংশের কম। মোবাইলে মাত্র ২২ শতাংশ ব্যবহারকারী অ্যান্টিথেপ্ট বা চুরিবিরোধী ফিচারগুলো ব্যবহার করেন। ফলে স্মার্টফোন দুর্বৃত্তদের হাতে গেলে ছবি, বার্তাসহ গুরুত্বপূর্ণ তথ্য তাদের হাতে চলে যায়।

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, স্মার্টফোনে পাসওয়ার্ড ব্যবহার করুন এবং নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করুন। এতে আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ০৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে