thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

কোটা আন্দোলনকারীদের পক্ষে যুক্তরাষ্ট্র : দূতাবাস

২০১৮ জুলাই ০৯ ২১:০৮:৩২
কোটা আন্দোলনকারীদের পক্ষে যুক্তরাষ্ট্র : দূতাবাস

দ্য রিপোর্ট প্রতিবেদক:যুক্তরাষ্ট্র চলমান কোটা আন্দোলনকারীদের পক্ষে রয়েছে— ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেরিভাইড পেইজ থেকে এমন টুইট বার্তা প্রকাশ করা হয়েছে।

ওই টুইট বার্তাটি সোমবার (৯ জুলাই) বিকেলেপ্রকাশ করা হয়।

বার্তায় বলা হয়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধনে ভয়াবহ হামলা চালানো হয়েছে। বাংলাদেশের ভবিষ্যত প্রজন্ম, যারা কি-না গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের ওপর এই হামলা হলো।’
টুইটে আরও বলা হয়, ‘যুক্তরাষ্ট্র সরকার আন্দোলনকারীদের প্রতি পূর্ণ সংহতি জানাচ্ছে। কেন না তারা তাদের মৌলিক অধিকার, বাক স্বাধীনতা, সমবেত হওয়ার স্বাধীনতার জন্য শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি চালাচ্ছে।’

একই বিবৃতি দেয়া হয়েছে দূতাবাসের ফেসবুক পাতায়ও। বিবিসি বাংলা মার্কিন দূতাবাসের ফেসবুক পাতায় প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে জানাচ্ছে, বাংলাদেশে সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে আন্দোলনরত ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ করে তাদের ওপর আক্রমণের নিন্দা করেছে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস।

দূতাবাস বলেছে, "বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা - যারা বাংলাদেশের গর্বিত গণতন্ত্রের ভবিষ্যৎ নেতা - তাদের শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর আক্রমণ সেই সব মূলনীতির বিরোধী, যার ওপর আমাদের মতো দেশগুলো প্রতিষ্ঠিত।"

এতে আরো বলা হয়, "বাকস্বাধীনতা, জমায়েতের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের মতো যে মৌলিক গণতান্ত্রিক অধিকারগুলো যারা প্রয়োগ করছে - মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার তাদের সাথে সংহতি প্রকাশ করছে।"

এই বিবৃতির সাথে একটি 'পিসফুলপ্রটেস্টবিডি' নামে একটি হ্যাশট্যাগ সংযুক্ত করা হয়েছে - যাতে এ বিষয় নিয়ে আরো মন্তব্য বা পোস্ট রয়েছে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পাতার এ বিবৃতিটি বহুলোক শেয়ার করেছেন।

বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে পিসফুলপ্রটেস্টবিডি হ্যাশট্যাগটি ব্যবহার করার প্রবণতা দেখা যায়।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটাপ্রথার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই ছাত্ররা বিক্ষোভ করছে।

এ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে সবধরণের কোটা বাতিল করা হবে বলে সংসদে বিবৃতি দেন। কিন্তু এর বাস্তবায়ন নিয়ে অগ্রগতি না হবার কারণ দেখিয়ে কিছুদিন আগে দ্বিতীয় দফায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

গত সপ্তাহে কোটা আন্দোলনকারীদের সমাবেশের ওপর দফায় দফায় আক্রমণ চালানো হয়।

এজন্য আন্দোলনকারীরা সরকার-সমর্থক ছাত্রলীগকে দায়ী করলেও, ছাত্রলীগ এর পেছনে আন্দোলনকারীদের অভ্যন্তরীণ দ্বন্দ্বই কারণ ছিল বলে দাবি করে।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ০৯,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর