thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

যে কারণে বিদেশ যান রোগীরা: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

২০১৮ জুলাই ১২ ১৭:০৯:১৫
যে কারণে বিদেশ যান রোগীরা: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কয়েকটি কারণে রোগীদের একটি অংশ চিকিৎসার জন্য বিদেশে যান। এই কারণগুলো হলো— আর্থিক স্বচ্ছলতা, বিদেশে চিকিৎসাপ্রীতি, হেলথ্ ট্যুরিজম ও ক্ষেত্রে বিশেষে উপযুক্ত চিকিৎসকের স্বল্পতা।

বৃহস্পতিবার (১২ জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ মন্তব্য করেন।

মন্ত্রী জানান, রোগীদের বিদেশ যাওয়ার প্রবণতা কমাতে দেশের সব মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সুসজ্জিতকরণের মাধ্যমে উন্নত সেবা দেওয়া হচ্ছে। এছাড়া, বাংলাদেশে বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিকমানের আধুনিক হাসপাতাল রয়েছে, যেখানে অন্য দেশ থেকে রোগী এসে চিকিৎসা গ্রহণ করছে। বাংলাদেশের রোগীদের বিদেশ গিয়ে চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও মন্ত্রী জানান।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে প্রশ্নোত্তরে স্বাস্থ্যমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক সংসদে প্রশ্নোত্তরের জবাব দেন।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ৯ বছরে ৪২৭ জন ডেন্টাল সার্জনসহ ১৩ হাজার ৬৬৫ জন চিকিৎসক নিয়োগ করা হয়েছে। এ সময় স্বাস্থ্য বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে ২৬ হাজার ৬৫৯জন কর্মচারী নিয়োগ হয়েছে।

সরকারি দলের মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, এ বছর (২০১৮) সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৮৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় একলাখ ২০ হাজারসহ মোট একলাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ধর্মমন্ত্রীর পক্ষে রেলমন্ত্রী মুজিবুল হক সংসদে প্রশ্নের জবাবে দেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জুলাই ১২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে