thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

তৃতীয় স্থান নির্ধারণে মাঠে নামবে বেলজিয়াম-ইংল্যান্ড

২০১৮ জুলাই ১৪ ০৯:৫৪:৩২
তৃতীয় স্থান নির্ধারণে মাঠে নামবে বেলজিয়াম-ইংল্যান্ড

দ্য রিপোর্ট ডেস্ক : বেলজিয়াম ও ইংল্যান্ড দুই দলেরই স্বপ্ন ভেঙে গিয়েছে ফাইনাল খেলার। এবার তাদের লড়াই তৃতীয় স্থানের। সেই লড়াইতেই শনিবার (১৪ জুলাই) সেন্ট পিটার্সবার্গে খেলতে নামবে বেলজিয়াম-ইংল্যান্ড।

হারের ক্ষতে প্রলেপ দিতে ম্যাচে জয় ছাড়া আর কিছুই ভাবছে না দুই দল। কার্ড সমস্যার কারণে ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে পারেননি থমাস মুনিয়ারের। তাকে এই ম্যাচে পাবে বেলজিয়াম।

অন্যদিকে, এই ম্যাচে ইংল্যান্ডের দলে প্রথম একাদশে সুযোগ পেতে পারেন ট্রেন্ট আলেজান্ডার আর্নল্ড। সামান্য চোট থাকায় এই ম্যাচে হয়তো ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনকে প্রথম একাদশে রাখবেন না ইংল্যান্ডের কোচ। বসানো হতে পারে চোট পাওয়া কায়রন ট্রিপারকে।

চলতি বিশ্বকাপেই গ্রুপ পর্বে দেখা হয়েছিল এই দুই দলের। সেই ম্যাচে ইংল্যান্ডকে এক গোলে হারিয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত নির্ধারিত সময়ের খেলায় মোট ১২টি গোল করেছে ইংল্যান্ড, গোল হজম করেছে ৬টি। বেলজিয়াম এখনও পর্যন্ত নির্ধারিত সময়ের খেলায় গোল করেছে ১৪টি, গোল হজম করেছে ৬টি। ৩২ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে বেলজিয়াম। কিন্তু ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে চলতি বিশ্বকাপের সেমির গণ্ডি পেরোতে ব্যর্থ হয়। হ্যারি কেনের নেতৃত্বে ইংল্যান্ড দলটি ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করে। দাপটের সঙ্গে সেমিফাইনালে উঠে ক্রোয়েশিয়ার কাছে অতিরিক্ত সময়ের ২-১ গোলে হেরে যায় প্রথমে গোল দিয়েও।

বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ বলেছেন, ‘আমরা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জিততে চাই।’

ফিফা র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থাকলেও বিশ্বকাপ শুরুর আগে ফেভারিটের তালিকায় ছিল না বেলজিয়াম। তবে বিশ্বকাপে খেলতে নেমেই চমক দেখিয়েছে তারা। গ্রুপ পর্বে সবগুলো ম্যাচ জিতে শতভাগ সাফল্য নিয়ে শেষ ষোলতে ওঠে তারা। গ্রুপ পর্বে পানামা, তিউনিশিয়া ও ইংল্যান্ডকে হারায় বেলজিয়াম। শেষ ষোলতে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারের লজ্জা দিয়ে সেমিফাইনালে উঠে তারা। শেষ পর্যন্ত ফ্রান্সের কাছে হেরে ফাইনালে উঠতে না পারলেও তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করার প্রত্যয় ব্যক্ত করেছেন বেলজিয়ামের কোচ মার্টিনেজ।

‘সেমিফাইনালের স্মৃতি ভুলে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। যাতে করে আমরা এবারের বিশ্বকাপে তৃতীয় হতে পারি। এটি করতে পারলে বিশ্বকাপ ইতিহাসে বেলজিয়ামের সেরা সাফল্য হবে। কারণ ১৯৮৬ সালে আমরা প্রথম সেমিফাইনালে উঠেছিলাম। ওইবারও ফাইনালে উঠতে ব্যর্থ হয় দল। শেষ মেষ তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচেও আমরা হেরে যাই। তবে এবার তৃতীয় হয়েই বিশ্বকাপ শেষ করতে চাই আমরা।’

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর