thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই: রাজনাথ সিং

২০১৮ জুলাই ১৫ ১৪:৫৫:৩৬
ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই: রাজনাথ সিং

দ্য রিপোর্ট প্রতিবেদক : সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই। বৈঠকে সীমান্তসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে।

রবিবার (১৫ জুলাই) ঢাকা সফরের শেষ দিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে সচিবালয়ে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ ভারতের ষষ্ঠ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই বৈঠকে নিরাপত্তা সহযোগিতা বিশেষ করে সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা, সীমান্ত হত্যা বন্ধ, অস্ত্র মাদক ও অবৈধ মুদ্রাপাচারসহ আন্তঃসীমান্ত অপরাধ দমনের বিষয়গুলো উঠে আসে। বৈঠক শেষে দুই প্রতিবেশী দেশের মধ্যে সংশোধিত ভ্রমণ চুক্তি ২০১৮ সই করেন দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

সভায় ভিসা সহজিকরণ চুক্তি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রশিক্ষণ, সন্ত্রাস দমন, রোহিঙ্গা সমস্যা সমাধান, মাদক প্রতিরোধ, সীমান্ত রাস্তা নির্মাণ, বন্দি বিনিময় চুক্তি আরও কার্যকর করাসহ এসব বিষয়ে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর কথা বলা হয়।

এছাড়া ভিসার ক্ষেত্রে বয়স্ক ও মুক্তিযোদ্ধারের বিশেষ সহযোগিতা এবং চিকিৎসা ভিসা যেন আরও সহজ করা যায় এ বিষয়ে কথা হয়।

সচিবালয়ে সকাল সাড়ে ১০টায় এ বৈঠক শুরু হয় এবং বৈঠক শেষ হয় বেলা ১২টায়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বৈঠকে দুই দেশের প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এটি নিয়মিত বৈঠক। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গত শুক্রবার সন্ধ্যায় তিনদিনের সফরে ঢাকায় আসেন। শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর তিনি যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে তিনি বিশেষ বিমানে রাজশাহী সফর করেন এবং যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন।

রবিবার সন্ধ্যায় দেশে ফেরার কথা রয়েছে তার।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর