thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ময়মনসিংহের নয় যুদ্ধাপরাধীর বিচার শুরু

২০১৮ জুলাই ১৫ ১৭:৩৪:১৯
ময়মনসিংহের নয় যুদ্ধাপরাধীর বিচার শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ মুক্তাগাছার মো. আব্দুস সালামসহ (৭৫) নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

একইসঙ্গে এই মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।

রবিবার (১৫ জুলাই) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যর বেঞ্চ এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর আবুল কালাম। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী এম এইচ তানিম।

গত বছরের ১৯ জুন মুক্তাগাছার মো. আব্দুস সালামসহ নয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে রাষ্ট্রপক্ষ। গত বছরের ২৯ মার্চ ময়মনসিংহের মুক্তাগাছার এই নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

নয়জনের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা ও কোতোয়ালি থানার বিভিন্ন এলাকায় ১০১ জনকে খুন এবং ১২ থেকে ১৩ জনকে আহত, একজন নারীকে ধর্ষণ, শতাধিক বাড়িতে অগ্নিসংযোগসহ অপহরণ, আটক ও নির্যাতন এবং হত্যা ও গণহত্যার আটটি অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত নয়জনের মধ্যে ছয়জন গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। গ্রেপ্তার ছয়জন হলেন- মো. আব্দুস সালাম (৭৫), সুরুজ আলী ফকির (৬২), মো. জয়েন উদ্দিন (৬০), মো. আব্দুর রহিম ওরফে নুরু বিএসসি (৬৭), মো. জালাল উদ্দিন (৫৯) ও মো. রোস্তম আলী (৭০)। আসামিদের মধ্যে জামায়াতে ইসলামী ও মুসলিম লীগ ছাড়াও একজন আওয়ামী লীগ সমর্থকও রয়েছেন। পলাতক তিনজন হলেন- শমসের ফকির (৬৬), ফজলুল হক (৫৯) ও সামসুল হক (৭০)।

নয়জনের বিরুদ্ধে ২০১৬ সালের ১৭ মে তদন্ত শুরু করে এক বছরেরও কম সময়ের মধ্যে তদন্ত কাযক্রম শেষে তা প্রকাশ করা হয়। এই মামলায় তদন্ত কর্মকর্তা (আইও) হলেন মো. রুহুল আমিন। আসামিদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনে আনা মোট চার খণ্ডে ৪২৯ পৃষ্ঠার প্রতিবেদন প্রস্তুত করা হয়। মামলায় ৫২ জন প্রসিকিউশনে সাক্ষী ও জব্দ তালিকার তিনজনসহ মোট ৫৫ জন সাক্ষী হিসেবে রয়েছেন।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর