thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

পুতিনের সঙ্গে বৈঠক শুভ সূচনা : ট্রাম্প

২০১৮ জুলাই ১৬ ২০:৫০:৫০
পুতিনের সঙ্গে বৈঠক শুভ সূচনা : ট্রাম্প

দ্য রিপোর্ট ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠককে শুভ সূচনা বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (১৬ জুলাই) ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রথমবারের মত মুখোমুখি বৈঠকে বসেন বিশ্বের প্রভাবশালী এই দুই নেতা।

পুতিনের সঙ্গে সাক্ষাতের শুরুতেই সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য তাকে অভিনন্দন জানান ট্রাম্প। এটি সেরা আয়োজনগুলোর অন্যতম ছিল বলে মন্তব্য করেন তিনি।

এরপর ফিনল্যান্ডের প্রেসিডেন্ট প্রাসাদে পুতিনের পাশে বসে ঊষ্ণ বক্তব্য দিয়ে বৈঠক শুরু করেন ট্রাম্প। আর তখনই রাশিয়ার সঙ্গে ভাল সম্পর্ক গড়ার আশা প্রকাশ করে তিনি বলেন, অনেক দিন থেকেই তিনি দু’দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে চাইছেন।

ট্রাম্প বলেন, “আমাদের মধ্যে (যুক্তরাষ্ট্র ও রাশিয়া) সম্পর্ক খুব বেশি ভাল নয়…… যদিও গত দুই বছর ধরে সম্পর্কের দূরত্ব কমছে। রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হলে সেটা ভাল হবে, এটি খারাপ কিছুনা।”
তিনি বলেন, “আমি মনে করি আমরা একটি অসাধারণ সম্পর্ক গড়ে তুলতে পারব। আমি সেটিই আশা করি। আমি একথাই বলে আসছি। আমি নিশ্চিত যে আপনারাও কয়েকবছর ধরে একথা শুনে এসেছেন। আমি প্রচার চালিয়ে বলেছি রাশিয়ার সঙ্গে ভাল সম্পর্ক ভাল ব্যাপার, খারাপ কিছু না।”

এদিকে, পুতিন বলেছেন, “বিশিষ্ট প্রেসিডেন্ট, ফিনল্যান্ডের হেলসিংকিতে আপনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। যদিও আমাদের মধ্যে নিয়মিত যোগাযোগ আছে...আমরা ফোনে কথা বলেছিএবং কয়েকটি আন্তর্জাতিক অনুষ্ঠানে আমাদের বেশ কয়েকবার দেখা হয়েছে।
“তবে অবশ্যই নিজেদের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বিস্তারিত কথা বলার এবং বিশ্বের সমস্যাপূর্ণ অনেকগুলো এলাকা নিয়ে আলোচনার এটাই সময়।”

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর