thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

সাংবাদিকদের মানোন্নয়নে পরিকল্পনা কমিশনের প্রশিক্ষণ কর্মশালা

২০১৮ জুলাই ১৭ ২০:৫০:৫৯
সাংবাদিকদের মানোন্নয়নে পরিকল্পনা কমিশনের প্রশিক্ষণ কর্মশালা

দ্য রিপোর্ট প্রতিবেদক : উন্নয়ন প্রকল্প প্রস্তাব, বাজেটিং ও প্রকল্প ব্যবস্থাপনাসহ প্রকল্প গ্রহণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত বিভিন্ন বিষয়ে সুস্পষ্ট ধারনা দিতে অর্থনৈতিক বিষয়ক সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)।

রবিবার (১৫ জুলাই) থেকে মঙ্গলবার (১৭ জুলাই) পর্যন্ত তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বিসিএস ইকোনমিক একাডেমি প্রকল্পের আওতায় ‘উন্নয়ন প্রকল্প, বাজেট এবং প্রকল্প ব্যবস্থাপনা’ শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালায় অর্থনৈতিক বিষয়ক সাংবাদিকরা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেনে পরিকল্পনা বিভাগের সচিব মোঃ জিয়াউল ইসলাম। এ সময় ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি সাইফ ইসলাম দিলাল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক আবু সৈয়দ মোঃ কামরুজ্জামান।

সমাপনী অনুষ্ঠানে ড. শামসুল আলম বলেন, অর্থনীতি নিয়ে কাজ করা সাংবাদিকরা আর্থিক খাতের কঠিন বিষয়গুলো মানুষের কাছে সহজভাবে উপস্থাপন করছেন। বিভিন্ন কর্মকাণ্ডের গঠনমূলক সমালোচনার মাধ্যমে সরকারের নীতি প্রণয়ন ও সংশোধনেও তারা ভূমিকা রাখছেন।

ভবিষ্যতে রফতানিমুখি অর্থনীতির ভিত্তি তৈরি হবে এবং অর্থনীতি ও পরিবেশ বিষয়ে সাংবাদিকতার নতুন নতুন ক্ষেত্র তৈরি হবে। সাংবাদিকরা এ সময়ের আগেই তাদের দক্ষতা আরো বাড়িযে এসব ক্ষেত্রে ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে মোঃ জিয়াউল ইসলাম বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বিশেষ করে প্রকল্প সম্পর্কিত তথ্য প্রাপ্তির সুযোগ বর্তমানে বেড়েছে। রিপোর্টিংয়ের মাধ্যমে এসব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এটা প্রশংসনীয়।

প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে আয়োজক প্রকল্পের পরিচালক আবু সৈয়দ মোঃ কামরুজ্জামান বলেন, উন্নয়ন পরিকল্পনা, বাজেট এবং প্রকল্প ব্যবস্থপনা অনেকগুলো ধাপ ও প্রক্রিয়া মেনে করতে হয়। অনেক ক্ষেত্রে টেকনিক্যাল বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকলে সংশ্লিষ্ট বিষয়ে রিপোর্টিংয়ের মাধ্যমে ভুল বার্তা তৈরি হতে পারে। মানসম্মত প্রতিবেদন তৈরির পাশাপাশি নিজেদের পেশাগত উৎকর্ষ সাধনে এসব বিষয় সম্পর্কে সাংবাদিকদের স্পষ্ট ধারণা থাকা উচিত। প্রশিক্ষণে এসব বিষয়ে সাংবাদিকদের ধারণা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, তিন দিনের প্রশিক্ষণ কর্মশালায় প্রকল্পের ডিপিপি গঠন, বাস্তবায়ন নীতি, পরিকল্পনা, অনুমোদন পর্যায় প্রক্রিয়া, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি), সংশোধিত এডিপি বা আরএডিপি এবং সংশ্লিষ্ট গাইড লাইন, পঞ্চবার্ষিক পরিকল্পনা, বাজেট প্রণয়ন প্রক্রিয়া, এডিপি বাস্তবায়নে চ্যালেঞ্জ, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ পরিচিতি ও বাস্তবায়নের কৌশল, বিদেশি ঋণ ব্যবস্থাপনা ও স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রক্রিয়াসহ বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা সাংবাদিকদের ধারণা দেন।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর