thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

রুটের টানা সেঞ্চুরি, সিরিজ হারল ভারত

২০১৮ জুলাই ১৮ ০৮:৫৪:২৯
রুটের টানা সেঞ্চুরি, সিরিজ হারল ভারত

দ্য রিপোর্ট ডেস্ক : রুটের টানা সেঞ্চুরি, সিরিজ হারল ভারত। ইংল্যানেডর জয়ের জন্য ৩৬ বলে প্রয়োজন মাত্র ৪ রান। সেঞ্চুরি পেতে জো রুটের দরকার ৬ রান।

তিন অঙ্ক ছুঁতে বাউন্ডারি ছাড়া কোনো পথ খোলা নেই রুটের। হার্দিক পান্ডিয়ার করা প্রথম বলে মিড উইকেটে পাঠিয়ে রুট যোগ করেন ২ রান। পরের বল ডট, পরেরটা ওয়াইড। ১৩তম সেঞ্চুরি পেতে মাত্র ৪ রান দূরে ইংলিশ টেস্ট অধিনায়ক। একটা বাউন্ডারির অপেক্ষায় গোটা লিডস। হতাশ করলেন না রুট।

পান্ডিয়ার ফুললেন্থ বল মিড উইকেট দিয়ে পাঠালেন বাউন্ডারির বাইরে। রুট তুলে নিলেন সেঞ্চুরি, ইংল্যান্ড জিতল ৮ উইকেট হাতে রেখে। আগে ব্যাটিং করে ভারত ৮ উইকেটে ২৫৬ রানের বেশি করতে পারেনি। জবাবে রুটের সেঞ্চুরিতে দাপট দেখায় ইংল্যান্ড। আর এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেল ইংলিশরা।

রুট সেঞ্চুরি পেলেও ইংলিশদের জয়ের নায়ক লেগ স্পিনার আদীল রশিদ। ভারতের মিডল অর্ডার ভেঙে আদীল রশিদ রানের চাকা আটকে রাখেন। দুর্দান্ত এক স্পেলে দিনেশ কার্তিক (২১), বিরাট কোহলি (৭১) ও সুরেশ রায়নাকে (১) দ্রুত ফিরিয়ে ভারতের মিডল অর্ডারে ধাক্কা দেন আদীল রশিদ। ওই ধাক্কা সামলে উঠতে পারেনি ভারত।

শেষ দিকে মাহেন্দ্র সিং ধোনির ৬৬ বলে ৪২ রানের ইনিংসে লড়াকু স্কোর পায় ভারত। এছাড়া পান্ডিয়া ও ভুবনেশ্বর কুমার ২১ করে রান করেন। শার্দুল ঠাকুরের ব্যাট থেকে আসে ২২ রান।

টস হেরে ব্যাটিংয়ে নেমে সফরকারীদের শুরুটাও ভালো ছিল না। রোহিত শর্মা ২ রানে ফেরেন। দ্বিতীয় উইকেটে শেখর ধাওয়ান ও কোহলি ৭১ রানের জুটি গড়েন। ৪৪ রানে ধাওয়ান আউট হন রান আউটে কাটা পড়ে। এরপর ভারতের রানের চাকা সচল রাখেন অধিনায়ক। কিন্তু আদীল রশিদের দুর্দান্ত বোলিংয়ে সব ওলট-পালট হয়ে যায় ভারতের। ৭২ বলে ৭১ রান করা কোহলি বোল্ড হন লেগ স্পিনারের ঘূর্ণিতে।

ইংল্যান্ডের সেরা বোলার আদীল রশিদ ৪৯ রানে ৩টি এবং লিয়াম প্ল্যাঙ্কেট ৪০ রানে ৩ উইকেট নেন।

লক্ষ্য তাড়ায় ৭৪ রানে দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। ভিঞ্চ ২৭ ও বেয়ারস্টো ৩০ রানে সাজঘরে ফেরেন। ভিঞ্চ রান আউট হন। বেয়ারস্টো আউট হন শার্দুল ঠাকুরের বলে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি স্বাগতিকদের। রুটের ১২০ বলে ১০০ এবং এউইন মরগানের ১০৮ বলে ৮৮ রানের ইনিংসে ইংল্যান্ড জয় পায় সহজেই। তৃতীয় উইকেটে ১৮৬ রানের জুটি গড়েন তারা। রুট সেঞ্চুরির ইনিংসটি সাজান ১০ বাউন্ডারিতে। মরগান ৯টি চার ও ১টি ছক্কা হাঁকান।

ম্যাচসেরার পুরস্কার না পেলেও জো রুটের হাতে উঠেছে সিরিজ সেরার পুরস্কার।

টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল ভারত। ওয়ানডে সিরিজ একই ব্যবধানে জিতে প্রতিশোধ নিল ইংল্যান্ড।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর