thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

প্রাক-প্রাথমিকে ১৫ হাজার শিক্ষক নিয়োগ

২০১৩ নভেম্বর ০৮ ১৭:৪০:০৪
প্রাক-প্রাথমিকে ১৫ হাজার শিক্ষক নিয়োগ

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সৃষ্ট ‘সহকারী শিক্ষক’পদে ২০১৪ সালের জানুয়ারিতে আরও ১৫ হাজার শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে। ইতোমধ্যে ১৫ হাজার নিয়োগ প্রক্রিয়া শেষ পর্যায়ে আছে এবং ৭ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণাললের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় দিরিপোর্ট২৪কে জানান, “প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৩টি পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ণ কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদে নিয়োগ দেবে। মোট ৩৭ হাজার শিক্ষককে নিয়োগ দেওয়া হবে। ইতোমধ্যে ১৫ হাজার নিয়োগ প্রক্রিয়া শেষ পর্যায়ে আছে। আরও ৭ হাজার শিক্ষক নিয়োগের জন্য শুক্রবার সারা দেশে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী জানুয়ারিতে আরও ১৫ হাজার শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে। এবারই আমরা প্রথমবারের মতো অনলাইনে আবেদন প্রক্রিয়া চালু করি এবং সফলভাবে পরীক্ষা নেওয়ার কাজটি সম্পন্ন করতে পেরেছি। ভবিষ্যতেও অনলাইনে আবেদন পদ্ধতি চালু থাকবে।”

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক মো. ফারুক জলিল দিরিপোর্ট২৪কে জানান, “প্রাক-প্রাথমিকে এবার ৭ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা থাকলেও পদসংখ্যা কিছুটা বাড়তে পারে। কেননা প্রথমবার ১৫ হাজার শিক্ষকের নিয়োগের কথা থাকলেও সর্বমোট ১৩ হাজার ৯৮৮ জন প্রার্থীকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। তবে ৩টি পর্যায়ে আমরা মোট ৩৭ হাজার শিক্ষকই নিয়োগ দেব।”

উল্লেখ্য, প্রাক-প্রাথমিকের প্রথম পর্যায়ের ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১২’-এর লিখিত পরীক্ষা গত ১২ এপ্রিল ২০১৩ তারিখে অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণের পর লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চূড়ান্তভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা ৮ নভেম্বর ২০১৩ তারিখে অনুষ্ঠিত হয়।

(দিরিপোর্ট২৪/এসআর/এপি/এমডি/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর