thereport24.com
ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১ রবিউস সানি ১৪৪০

অপরিষ্কার দাঁতে ব্রেইন স্ট্রোকের ঝুঁকি বাড়ে

২০১৮ জুলাই ১৯ ১২:৩০:২৭
অপরিষ্কার দাঁতে ব্রেইন স্ট্রোকের ঝুঁকি বাড়ে

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বের প্রায় ২ কোটি মানুষ প্রতি বছর ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হন। দিনের পর দিন এই হার বেড়ে চলেছে। আন্তর্জাতিক স্নায়ু বিশেষজ্ঞরা জানান, পৃথিবীর প্রায় সর্বত্র ব্রেইন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ব্রেইন স্ট্রোক হওয়ার নানা কারণ রয়েছে। তন্মেধ্যে মস্তিষ্কের রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হলে ব্রেইন স্ট্রোক হয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, জীবনযাত্রায় পরিবর্তনের মাধ্যমে সহজেই ব্রেইন স্ট্রোক ঠেকানো সম্ভব।

সাম্প্রতিক একটি গবেষণায় স্ট্রোকের একটি নতুন কারণ বের হয়ে এসেছে। এতে বলা হয়েছে, দাঁত অপরিষ্কার থাকলে ব্রেইন স্ট্রোকের ঝুঁকি বাড়ে। জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনটিই দাবি করেন।

গবেষণার ফল প্রকাশে তারা জানান, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ব্যাকটেরিয়া জন্মায়। আর এসব ব্যাকটেরিয়া দাঁত ক্ষয়ের পাশাপাশি মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন হয় না। ফলে স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়।

৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন, যাদের অধিকাংশের বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে।

কাজের চাপ বা দেরিতে ঘুম থেকে ওঠার কারণে অনেক সময়েই বেশি হলে এক-দেড় মিনিট দাঁত ব্রাশ করি আমরা। ডেনটিস্টরা বলেন, দুই থেকে তিন মিনিট ধরে দাঁত ব্রাশ করা সবচেয়ে ভালো। দাঁত ব্রাশের সময় আমরা কিছু ভুল করি, যার কারণে দাঁত ক্ষতিগ্রস্ত হয়।

সূত্র: জিনিউজ

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর