thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

নারী নির্যাতন প্রতিরোধে পুরস্কার পেলেন ৬ সাংবাদিক

২০১৮ জুলাই ১৯ ২২:৫০:১৩

নারী নির্যাতন প্রতিরোধে পুরস্কার পেলেন ৬ সাংবাদিক

দ্য রিপোর্ট প্রতিবেদক : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, ঘর থেকে কর্মক্ষেত্র সব জায়গায় নারীরা যোগ্যতা দিয়েই অবস্থান তৈরি করে নিয়েছেন। পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীদের আর পেছনে রাখার সুযোগ নেই।

উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি) ও নারী উন্নয়ন শক্তি আয়োজিত নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সেরা সাংবাদিকতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নারীর প্রতি সহিংসতা রুখতে ঘরে-বাইরে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বানও জানান।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ওডব্লিউজেএনবি’র সাধারণ সম্পাদক আঙ্গুর নাহার মন্টিরসঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যববস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য রাখেন নারী উন্নয়ন শক্তি’র নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীন।

নারী নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমে সংবাদ প্রকাশ ও প্রচারে উৎসাহ দিতে এই পুরস্কারের আয়োজন করা হয়। জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত সারাদেশ থেকে জমা হওয়া রিপোর্ট থেকে প্রাথমিকভাবে ৪০ জন সাংবাদিকেকে ফেলোশিপ দেয় আয়োজক সংগঠন দুটি। সেই ফেলোশিপের আওতায় প্রিন্ট মিডিয়া থেকে সেরা তিন জন এবং ইলেকট্রনিক মিডিয়া থেকে সেরা তিন জনকে পুরস্কার দেওয়া হয়।

প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে প্রথম হয়েছেন দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ওয়াজেদ হীরা, দ্বিতীয় হয়েছেন নিউএজের কুমিল্লা প্রতিনিধি ইয়াসমিন রীমা এবং তৃতীয় হয়েছেন যুগান্তরের নারী পাতা সুরঞ্জনা’র বিভাগীয় সম্পাদক রীতা ভৌমিক। টেলিভিশন ক্যাটাগরিতে প্রথম হয়েছেন এসএটিভির সিনিয়র রিপোর্টার ফারজানা শোভা, দ্বিতীয় হয়েছেন সময় টিভির স্টাফ রিপোর্টার শাতিলা শারমীন এবং তৃতীয় হয়েছেন নিউজ টোয়েন্টিফোরের কুড়িগ্রাম প্রতিনিধি হুমায়ুন কবির সূর্য্য।

পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট ও সম্মানী তুলে দেন অতিথিরা।

পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকদের অভিনন্দন জানিয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী আরো বলেন, সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। এই পেশাতেও নারীরা ভালো করছে। সেইসাথে পুরুষরা নারী নির্যাতন প্রতিরোধে কাজ করছেন। তবে তাদের সম্পৃক্ততা আরো বাড়াতে হবে।

আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে সাংবাদিকতায় নারীর অংশগ্রহণ বেড়েছে। আগের তুলনায় নারী নির্যাতন কমে গেছে বলেও দাবি করেন তিনি।

ফরিদা ইয়াসমিন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্ব দিয়ে বলেন, আগের তুলনায় নারী নির্যাতন কমলেও ধরণ ও মাত্রা বেড়েছে। দেশের এতো উন্নয়নের পরও দু’একটি ঘটনা বহির্বিশ্বে আমাদের সুনাম নষ্ট করে দিচ্ছে। আমরা এসব দেখতে চাই না। এজন্য সর্বস্তরে সচেতনতা দরকার বলেও জানান তিনি।

আফরোজা পারভীন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের বিষয়টি আরো গুরুত্ব দেয়ার আহ্বান জানান।

আঙ্গুর নাহার মন্টি বলেন, সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি, বিশেষ করে নারী সাংবাদিকদের পেশাগত চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করছে উইমেন জার্নালিষ্টস নেটওয়ার্ক বাংলাদেশ।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ১৯,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর