thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শুরুতেই  ধাক্কা খেলো বেতন পরিশোধের ডিজিটাল পদ্ধতি 

২০১৮ জুলাই ২২ ০০:৫৯:১১
শুরুতেই  ধাক্কা খেলো বেতন পরিশোধের ডিজিটাল পদ্ধতি 

দ্য রিপোর্ট প্রতিবেদক : শুরুতেই ধাক্কা খেলো সরকারি কর্মচারিদের বেতন পরিশোধের ডিজিটাল পদ্ধতি। বেতন পরিশোধের জন্য ইলেকট্রনিক কোডের প্রযুক্তিগত ত্রুটি দেখা দিয়েছে। ১ জুলাই থেকে ৫৬ ডিজিটের এই শ্রেণি বিন্যাস কোডের(আইবিএএস) বেতন প্রদান পদ্ধতি চালু করা হয়। তবে নতুন এই পদ্ধতিতে নানা প্রযুক্তিগত সমস্যা ও অঘটনের কারণে গত ১০ জুলাই পর্যন্ত ৩০ শতাংশ সরকারি কর্মকর্তা কর্মচারির জুন মাসের বেতন ও পেনশন পরিশোধ করা যায়নি।

অথচ স্বাভাবিক প্রক্রিয়ায় যে কোনো মাসের ১ তারিখের মধ্যেই দেশের সকল সরকারি কর্মকর্তা কর্মচারির বেতন প্রদান করা হয় । সে কারণেই আপাতত বেতন পরিশোধের নতুন এই প্রক্রিয়া স্থগিত রেখে আগের স্বাভাবিক পদ্ধতিতে পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের হিসাব মহা-নিয়ন্ত্রক কার্যালয়ের এক চিঠিতে জুলাই মাসের বেতন ভাতা ও ঈদ বোনাস পুরোনো পদ্ধতিতে দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

হিসাব মহা-নিয়ন্ত্রক কার্যালয় সূত্রেে জানাগেছে, জুলাই মাসের ৯ তারিখ পযন্ত ২ লাখ ৮ হাজার ৫৭৪টি গেজেটেড ও নন গেজেটেড পে বিলের বিপরীতে ১ লাখ ৫৬ হাজার ৯৫৯টি পে বিল পরিশোধ করা সম্ভব হয়। বাকি প্রায় ৩০ শতাংশ পে-বিল বা কর্মচারির বেতন পরিশোধ করা যায়নি। ঠাকুরগাঁও, যশোরসহ দেশের বিভিন্ন জেলা উপজেলার কর্মচারিদের বেতন পরিশোধে জটিলতা দেখা দেয়। যশোরের সরকারি অফিসের দ্বিতীয় শ্রেণির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এই প্রতিবেদককে বলেন জুন মাসের বেতন পেয়েছি ১৯ জুলাই। ডিজিটাল কোডে পোস্টিং সমস্যার কারণে এই দেরি হলো। জানি না ঈদের বেতন বোনাস সময় মতো পাবো কী না।

এদিকে এ ধরনেরআশঙ্কা জানিয়ে ঢাকায় হিসাব মাহ-নিয়ন্ত্রকের অফিসে চিঠি পাঠানো হয় বিভিন্ন জেলা থেকে। তাতে কর্মচারিদের মধ্যে বেতন নিয়ে আগাম অনিশ্চয়তা ও অসন্তোষের বিষয়টি জানানো হয়।

অতিরিক্ত হিসাব মহা-নিয়ন্ত্রক মেহেদী হায়াত আব্বাসিও এই আশঙ্কা প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশের কম্পোট্রলার এন্ড অডিটর জেনারেল বরাবর একটি চিঠি দিয়েছেন। তাতে তিনি জুলাই মাসের বেতন ভাতা ও ঈদ বোনাস নির্বিঘ্নে দেওয়ার জন্য পুরোনো প্রক্রিয়ায় পরিশোধের সুপারিশ করেছেন।

(দ্য রিপোর্ট/টিআইএম/একেএএমএম/ জুলাই ২২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর