thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

৫ কোম্পানির বিষয়ে ডিএসইর সতর্কবার্তা

২০১৮ জুলাই ২২ ১২:৪৩:৩৭
৫ কোম্পানির বিষয়ে ডিএসইর সতর্কবার্তা

দ্য রিপোর্ট ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়ছে। ফলে এ পাঁচ কোম্পানির বিষয়ে বিনিয়োগকারীদের সতর্ক করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানিগুলো হলো- বিডি ওয়েল্ডিং, ইস্টার্ন লুব্রিকেন্ট, আমান ফিড, বেঙ্গল উইনডো এবং শাহিন পুকুর সিরামিক।

কোম্পানি পাঁচটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে রবিবার (২২ জুলাই) ডিএসই থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই বলছে, কোম্পানি পাঁচটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ১৯ জুলাই নোটিশ পাঠানো হয়।

এর জবাবে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

শাহিন পুকুর সিরামিক
জেড গ্রুপের এ কোম্পানির শেয়ার দাম গত ৮ জুলাই থেকে টানা বাড়ছে। ৮ জুলাই কোম্পানিটির শেয়ার দাম ছিল ১৫ টাকা ৫০ পয়সা, যা টানা বেড়ে ১৯ জুলাই দাঁড়ায় ১৮ টাকা ৫০ পয়সা। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩২ দশমিক ৪০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৭ দশমিক ৬০ শতাংশ শেয়ার।

আমান ফিড
গত ৩ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে। ৩ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪৯ টাকা, যা টানা বেড়ে ১৯ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৬৬ টাকা। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৬৩ দশমিক ২৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২১ দশমিক ৯০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৪ দশমিক ৮৪ শতাংশ শেয়ার।

বেঙ্গল উইনডো
জুলাই মাসের শুরু থেকে কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে। ১ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৩১ টাকা, যা টানা বেড়ে ১৯ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৪৩ টাকা। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৫৮ দশমিক ৯১ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ১৩ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৭ দশমিক ৪৩ শতাংশ।

বিডি ওয়েন্ডিং
গত ৫ জুলাই থেকে জেড গ্রুপের এ কোম্পানির শেয়ার দাম বাড়ছে। ৫ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ১৭ টাকা ৭০ পয়সা, যা বেড়ে ১৯ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ২০ টাকায়। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৩১ দশমিক শূন্য ১ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৬৫ দশমিক ৩৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২ দশমিক ৮৮ শতাংশ এবং বিদেশিদের কাছে রয়েছে দশমিক ৭২ শতাংশ শেয়ার।

ইস্টার্ন লুব্রিকেন্ট
গত ১২ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ১২ জুলাই কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ১ হাজার ৩৫০ টাকা, যা টানা বেড়ে ১৯ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ১ হাজার ৬১০ টাকায়। এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠায়।

কোম্পানিটির মোট শেয়ারের দশমিক ১০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫১ শতাংশ আছে সরকারের হাতে। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৬ দশমিক ৫৩ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২২ দশমিক ৩৭ শতাংশ শেয়ার।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর