thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

ফেসবুকের শেয়ারহোল্ডাররা ক্ষমতা কমাতে চান জাকারবার্গের

২০১৮ জুলাই ২৭ ০০:০৩:৫৮
ফেসবুকের শেয়ারহোল্ডাররা ক্ষমতা কমাতে চান জাকারবার্গের

দ্য রিপোর্ট ডেস্ক : সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের সিইও জাকারবার্গের ওপর এবার চটেছেন শেয়ারহোল্ডাররা। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রুশ প্রভাব বিস্তারের পক্ষে কাজ করাসহ সাম্প্রতিক কেলেঙ্কারির বিষয়ে জাকারবার্গের অব্যস্থাপনা নিয়ে শেয়ারহোল্ডাররা তার ওপর ক্ষেপেছেন।

তারা এখন ফেসবুকের সিইও ও চেয়ারম্যানের দায়িত্ব পালন করা জাকারবোর্গের ক্ষমতা কমানোর প্রস্তাব করেছেন।

বিজনেস ইনসাইডারের বরাতেডেইলি মেইল জানিয়েছে, ফেসবুকের তহবিলে ১১ মিলিয়ন ডলার থাকা বিনিয়োগ প্রতিষ্ঠান ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট বুধবার জাকারবার্গের জাকারবার্গের দ্বৈত ভূমিকা ভাঙার প্রস্তাব করেছে।

এই প্রস্তাবে তারা উল্লেখ করেছে, চেয়ারম্যান ও সিইও হিসেবে জাকারবার্গ ফেসবুক শেয়ারের ৬০ শতাংশ ধারণ করেন। শেয়ারহোল্ডাররা জাকারবার্গের এই ক্ষমতা যাচাই করতে পারেন না।

তারা জানায়, চেয়ারম্যানের দায়িত্ব পালন করাএকজন সিইও বোর্ডের ওপর অতিরিক্ত চাপ প্রয়োগ করা সহ এর ব্যবস্থাপনা দেখভাল করা দুর্বল করতে পারেন।

‘সিইও ও চেয়ারম্যানের পদ আলাদা করাই এই দ্বন্দ্ব কমাতে পারে। একটি স্বাধীন চেয়ারম্যানের পদ সিইও ও অবশিষ্ট বোর্ডের ক্ষমতা পরিষ্কারভাবে আলাদা করতে পারে।’

ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট আরো উল্লেখ করেছে, এই ভুল বিগত বছরগুলোতে বেশকিছু বিতর্কের জন্ম দিয়েছে, যা তারা ঝুঁকি হিসেবে দেখছে। এজন্য শেয়ারহোল্ডারদের মূল্য দিতে হতে পারে বলেও তারা জানিয়েছে।

স্পষ্ট উদাহরণ হিসেবে তারা মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের তথ্য ফাঁস,ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির মাধ্যমে ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য বেহাত এবং শ্রীলংকা ও মিয়ানমারে ভুল সংবাদ দিয়ে সামাজিক অস্থিরতা তৈরির কথা উল্লেখ করেছে।

এর আগেও শেয়ারহোল্ডারদের পক্ষ থেকে জাকারবার্গের ক্ষমতা কমানোর এ ধরনের আবেদন প্রত্যাখান করা হয়েছে। গত বছরও চেয়ারম্যান হিসেবে জাকারবার্গের পক্ষে ৫১ শতাংশ ভোট পড়ে।

বুধবার ফেসবুকের শেয়ারের দর ব্যাপকভাবে পড়ে যাওয়ার পরই নতুন করে শেয়ারহোল্ডারদের কাছ থেকে এ ধরনের হুমকির খবর পেলেন জাকারবার্গ।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ২৭,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে