thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫,  ৯ রবিউল আউয়াল ১৪৪০

বরিশালের ৮ রুটে বাস ধর্মঘট

২০১৮ আগস্ট ০১ ২২:১৭:২০
বরিশালের ৮ রুটে বাস ধর্মঘট

ঝালকাঠি প্রতিনিধি : বরিশাল ও ঝালকাঠির বাস মালিক সমিতির দ্বন্দ্বে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৮ রুটে বুধবার বিকেল থেকে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট শুরু হয়েছে।

ঝালকাঠি বাস মালিক সমিতির নেতারা জানান, দীর্ঘদিন ধরে ঝালকাঠি বাস মিনিবাস মালিক সমিতির দাবি ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১ রুটে প্রতিদিন তাদের ৪৮টি গাড়ি চলাচল করার অনুমতি দিতে হবে। দক্ষিণাঞ্চলের রুটগুলো হচ্ছে- বরিশাল থেকে কুয়াকাটা, পটুয়াখালী, বরগুনা, লেবুখালী, বগা, বাকেরগঞ্জ ও বেতাগী। পশ্চিমাঞ্চলের রুটগুলো হচ্ছে- পিরোজপুর, মঠবাড়িয়া, ভাঙ্গা ও খুলনা।

ঝালকাঠি বাস মিনিবাস মালিক সমিতির সিনিয়র সহসভাপতি মাহাবুবুল হক দুলাল বলেন, এ ব্যাপারে গত ২৪ জুন বরিশাল বিভাগীয় কমিশনারের উদ্যোগে বরিশাল সার্কিট হাউসে একটি বৈঠক হয়। বৈঠকে ঝালকাঠি ও বরিশাল উভয় মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, ঝালকাঠি বাস মালিক সমিতিকে এসব রুটে প্রতিদিন ১২টি গাড়ি চলাচলের অনুমতি দেবে বরিশাল মালিক সমিতি। তবে এখন পর্যন্ত সেই সিদ্ধান্ত বাস্তবায়ন না করায় পুনরায় ঝালকাঠি মালিক সমিতি ধর্মঘটে যেতে বাধ্য হয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

তবে এ দাবির কোনো যৌক্তিকতা নেই জানিয়ে বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন জানান, বরিশাল বিভাগীয় মালিক সমিতির সিদ্ধান্ত তারা অক্ষরে অক্ষরে পালন করে আসছেন। তবে পটুয়াখালী ও বরগুনা বাস মালিক সমিতি তাদের রুটে ঝালকাঠি বাস মালিক সমিতির গাড়ি চালাতে দিচ্ছে না। ঝালকাঠি বাস মালিক সমিতি আলোচনায় বসলেই সমস্যার সমাধান হতো। তা না করে তারা ধর্মঘটের সিদ্ধান্ত নিয়ে সড়ক পরিবহন সেক্টরে নৈরাজ্য সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার পাঁয়তারা করছে।

এদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১২ রুটে বাস চলাচলের দাবি বাস্তবায়ন না হওয়ায় আবার ঝালকাঠি বাস মালিক সমিতি বরিশাল রূপাতলী থেকে কালিজিরা বাসস্ট্যান্ডে তাদের বাস সরিয়ে এনেছে। ফলে বরিশাল বাসস্ট্যান্ড থেকে কালিজিরা পর্যন্ত অটোরিকশা, টেম্পো, মাহেন্দ্র যোগে আসতে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। বুধবার সকাল থেকে হঠাৎ করেই কালিজিরায় তাদের বাস সরিয়ে আনা হয়।

এ ব্যাপারে ঝালকাঠি বাস মালিক সমিতির নেতা দুলাল বলেন, জেলা প্রশাসন বিভাগীয় কমিশনারের সিদ্ধান্ত বাস্তবায়নে সহায়তা না করে উল্টো তাদের কালিজিরা থেকে বাস বন্ধ করে দিয়েছে। তাই তারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৮ রুটে বরিশাল মালিক সমিতির বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।

তবে ঝালকাঠির নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির গাজী জানান, ঝালকাঠি বাস মালিক সমিতির কালিজিরায় এই বাসস্ট্যান্ড অবৈধ। জনগণের দুর্ভোগের কথা চিন্তা করেই এটি বন্ধ করে দেওয়া হয়েছে। যদি বাস ছাড়তে হয়, তবে বরিশাল রূপাতলী বাসস্ট্যান্ড থেকেই ছাড়তে হবে।

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ০১,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর