thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

জেটিআইর আসার খবরে উদ্বেগ তামাকবিরোধীদের

২০১৮ আগস্ট ০৮ ০৭:২০:০৮
জেটিআইর আসার খবরে উদ্বেগ তামাকবিরোধীদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্বের শীর্ষস্থানীয় জাপানি তামাক কোম্পানি জেটিআইর বিনিয়োগ তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে বাধা হবে উল্লেখ করে উদ্বেগ জানিয়েছে তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা।

জাপান টোব্যাকো ইনকর্পোরেটেড (জেটিআই) বাংলাদেশে ১৪৮ কোটি ডলারে আকিজ গ্রুপের মালিকানায় থাকা ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেড (ইউডিটিসি) কিনছে। সোমবার দুইপক্ষের মধ্যে চুক্তি হয়।

তার প্রতিক্রিয়ায় মঙ্গলবার প্রজ্ঞার এক বিবৃতিতে বলা হয়, বৈদেশিক বিনিয়োগ আনার নামে এই চুক্তি ‘চরম নিন্দনীয় এবং জনস্বাস্থ্যবিরোধী’।

“বহুজাতিক তামাক কোম্পানিগুলো পণ্যের বৈচিত্র্যময়তা এবং আগ্রাসী বিপণন কৌশল অবলম্বন করে দ্রুত স্থানীয় বাজার দখল করে নেয়, বিশেষ করে তরুণ সমাজ এতে আকৃষ্ট হয় বেশি।”

বাংলাদেশে বর্তমান মোট জনগোষ্ঠীর ৩১ শতাংশই তরুণ বলে এরাই জেটিআইর শিকার হবে বলে মনে করে প্রজ্ঞা।

সংগঠনটি মনে করছে, জেটিআই তথাকথিত নিরাপদ তামাকপণ্য ভ্যাপার কিংবা ইলেক্ট্রনিক সিগারেট বাজারজাত করার মূল লক্ষ্য নিয়েই বাংলাদেশের বাজারে আসছে।

প্রজ্ঞা বলছে, “জাপানের বাজারে জেটিআইর সিগারেট বিক্রয় উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস পেয়েছে এবং জাপানের স্থানীয় বাজারে তাদের ব্যবসা ৫.১ শতাংশ হ্রাস পেয়েছে বলে সিগারেট বাজারে বিশ্বের ৮ম স্থানে থাকা বাংলাদেশ এখন তাদের টার্গেট।”

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ০৮,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর