thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

ডেঙ্গু প্রতিরোধ করবে যেসব খাবার

২০১৮ আগস্ট ১৩ ২০:৫১:৩৫
ডেঙ্গু প্রতিরোধ করবে যেসব খাবার

দ্য রিপোর্ট ডেস্ক: বর্ষাকালে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা দেয়। ডেঙ্গু হলে উচ্চ মাত্রার জ্বর, অস্থিসন্ধিতে ব্যথা, মাথা ব্যথা, ত্বকে র‌্যাশ দেখা দেয়। কিছু কিছু খাবার আছে যেগুলি ডেঙ্গু প্রতিরোধে সহায়তা করে।

১. কমলায় প্রচুর পরিমাণে পুষ্টি ও ভিটামিন সি থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। জ্বরের পরিমাণ বেশি হলে রোগীকে কমলা খেতে দিন।এতে জ্বর কমার সঙ্গে সঙ্গে হজমশক্তিও বাড়বে।

২. পেঁপে বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, পেঁপের বীজ মশার কামড় থেকে সৃষ্ট রোগ সারায়। আরেক গবেষণায় দেখা গেছে, পেঁপে ডেঙ্গু রোগীদের প্লাটেলেট বাড়াতে দ্রুত কাজ করে। এছাড়া পেঁপের পাতা প্রতিদিন দুইবার রস করে খেলে তা ডেঙ্গু জ্বর সারাতে ভূমিকা রাখে।

৩. ডেঙ্গু জ্বর হলে সাধারণত পেটে সমস্যা দেখা দেয়। এ কারণে এই সময় তৈলাক্ত ও ঝাল জাতীয় কোন খাবার খাওয়া ঠিক নয়।

৪. হারবাল চা ডেঙ্গু জ্বরের ঝুঁকি কমায়। এ কারণে জ্বর হলে দারুচিনি, লবঙ্গ, আদা দিয়ে চা পান করুন।

৫. ডেঙ্গু হলে পানিশূণ্যতা দেখা দেয়। এই সময় ডাবের পানি শরীরের পানিশূণ্যতা দূর করে । সেই সঙ্গে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৬. ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে বিভিন্ন ধরনের শাকসবজি যেমন-গাজর, শসা এবং অন্যান্য সবুজ শাকের জুস করে খেতে পারেন। এসব শাকসবজিতে থাকা প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৭. ডেঙ্গু জ্বরের উপসর্গ দেখা দিলে রোগীকে তরল খাবার বিশেষ করে স্যুপ খেতে দিন। এটা ক্ষুধা বাড়াবে এবং অস্থিসন্ধির ব্যথা কমাবে।

৮. ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী। এ কারণে ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে রোগীকে ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন- কমলা, আনারস, স্ট্রবেরী, পেয়ারা –এসব ফল বা ফলের জুস খেতে দিন। এ ধরনের জুস ভাইরাল সংক্রমণ সারাতে সাহায্য করবে।

৯. ডেঙ্গু জ্বর সারাতে নিমপাতার রসও খুব কার্যকরী।

ডেঙ্গু জ্বরের প্রাথমিক উপসর্গ দেখা দিলে ঘরোয়াভাবে এসব খাবারের মাধ্যমে প্রতিরোধ করতে পারেন। তবে সমস্যা বেশি হলে অবশ্যই বিশেষজ্ঞের চিকিৎসা নেওয়া উচিত। সূত্র : স্টাইলক্রেজ

(দ্য রিপোর্ট/এমএসআর/আগস্ট ১৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর