thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

২০১৮ আগস্ট ১৭ ১২:১১:৪১
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

কুমিল্লা প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২২ কিলোমিটারজুড়ে তীব্র যানজট চলছে। সোনারগাঁ চৌরাস্তা থেকে দাউদকান্দির হাসানপুর পর্যন্ত এ যানজট চলছে।

শুক্রবার ভোর থেকে যানজট শুরু হয়। ঈদে ঘরমুখী মানুষের চাপে যানজট তীব্র আকার ধারণ করেছে।

রাত তিনটার দিকে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচরে ঢাকাগামী একটি রডবাহী ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারালে ট্রাকটি মহাসড়কে উল্টে যায়। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দুই ঘণ্টা পর গজারিয়া হাইওয়ে পুলিশ দুর্ঘটনাকবলিত ট্রাকটি সরিয়ে নেয়। দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় এ যানজটের সৃষ্টি হয়।

দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, যানজট নিরসনে হাইওয়ে পুলিশ প্রাণপণ চেষ্টা চালাচ্ছে।

যানজট প্রসঙ্গে তিতাস উপজেলার খাদ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানিয়া ফেরদৌস বলেন, ভোর পাঁচটার দিকে ঢাকার সায়েদাবাদ থেকে বাসে উঠে নারায়ণগঞ্জ চৌরাস্তার মোড়ে যানজটে আটকা পড়েন তিনি। দাউদকান্দি মেঘনা-গোমতী সেতু এলাকা পর্যন্ত ২০ কিলোমিটার পথ পেরোতে তাঁর চার ঘণ্টা সময় লেগেছে।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহকারী মনির হোসেন বলেন, ভোর সাড়ে চারটায় ঢাকা থেকে রওনা দিয়ে এক ঘণ্টার পথ অতিক্রম করতে তাঁর পাঁচ ঘণ্টা লেগেছে।

সরেজমিন দেখা যায়, ঢাকামুখী ও চট্টগ্রাম উভয়দিকেই যানজট তীব্র। এর মধ্যে ঢাকামুখী ২২ কিলোমিটার আর চট্টগ্রামগামী ২০ কিলোমিটার যানজট রয়েছে। সোনারগাঁ থেকে গোমতী সেতু পর্যন্ত চট্টগ্রামগামী আর দাউদকান্দির হাসানপুর থেকে সোনারগাঁ চৌরাস্তা পর্যন্ত ঢাকামুখী যানজট রয়েছে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত কুমিল্লার চান্দিনা উপজেলার মাথাইয়া থেকে সোনারগাঁ চৌরাস্তা পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার যানজট ছিল। কিন্তু রাতের দিকে তা কমে পাঁচ কিলোমিটারে নেমে আসে। কিন্তু শুক্রবার রাত তিনটা থেকে আবার যানজট শুরু হয়েছে।

ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে যানবাহনের যাত্রী ও চালকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মঙ্গলবার ভোর পাঁচটার দিকে মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার মেঘনা-গোমতী সেতুর ওপর ঢাকামুখী একটি লরি ও চট্টগ্রামগামী একটি কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে লরির চালক মারা যান। তখন থেকেই সৃষ্টি হয় যানজটের।

তা ছাড়া মঙ্গলবার ট্রাফিক সপ্তাহ শেষ হওয়ায় ত্রুটিপূর্ণ যানবাহন চলাচল বেড়ে গেছে। একই দিন বিকেলে ঈদের আগে বেতন-বোনাসের দাবিতে সোনারগাঁয়ে সাড়ে তিন ঘণ্টা মহাসড়ক অবরোধ, ফেনীর উড়ালসেতুর উদ্বোধনের কারণে কিছু সময় যানবাহন চলাচল বন্ধ থাকায় যানজট তীব্র আকার ধারণ করে।

ওসি আবুল কালাম আজাদ বলেন, কয়েকটি কারণে মঙ্গলবার থেকে মহাসড়কে যানজট রয়েছে। ঈদ সামনে রেখে চট্টগ্রাম বন্দর থেকে পণ্যবাহী অতিরিক্ত যানবাহন চলাচলের কারণে যানজট সৃষ্টি হয়েছে। হাইওয়ে পুলিশ যানজট নিরসনে যথাযথ দায়িত্ব পালন করছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/আগস্ট ১৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর